শীতে সদ্যোজাতের জন্য যা প্রয়োজন

0
169

নতুন মা-বাবা হন যারা তারা সন্তানের আনন্দে কি করবেন তা ভেবে পান না। এদিকে নতুন সদস্যকে নিয়ে পরিবারের বাকিদেরও আনন্দ থাকে বাধভাঙ্গা। নতুন সদস্যর জন্য আশপাশ থেকেই সবাই নানা রকম জিনিস কিনতে শুরু করে। এত কিছুর ভিড়ে অনেক সময় শিশুর প্রয়োজনীয় জিনিসটাই হয়তো বাদ পরে যায়। কিন্তু শীতের সময় বড়দের থেকে শিশুরা বেশি কষ্ট পায়। তাই তাদের প্রয়োজনীয় জিনিসগুলো সবসময় হাতের কাছেই রাখতে হয়।

শীতের সময়ে শিশুকে সুস্থ রাখতে যে জিনিসগুলো ছোট্ট শিশুটির জন্য প্রয়োজনীয় জেনে নিন-

ডায়াপার : শীতে বার বার জামা ভিজিয়ে ফেলার হাত থেকে রক্ষা পেতে অনেক মায়েরাই শিশুদের ডায়াপার পরিয়ে রাখেন। শিশুদের বেশিক্ষণ ডায়াপার পরালে, র‌্যাশের সমস্যা হতে পারে, কিন্তু শীতকালে না পরিয়ে উপায় নেই। কারণ জামাকাপড়, বিছানার সঙ্গে সঙ্গে বিছানা, গরমের পোশাক, কম্বল সব কিছুই ভিজে যেতে পারে। এই আবহাওয়ায় সেগুলো শুকানো খুবই সমস্যার।

মোড়ানোর জন্য কম্বল : সদ্যোজাতকে বাড়িতে আনার পরও তার নানা রকম টিকার পর্ব চলতে থাকে। ঠান্ডায় তাকে বাইরে বের করতে গেলে গরম পোশাকতো পরাতেই হয়। তবে ছোটদের মুখটুকু বাদ দিয়ে পুরো দেহটি মুড়িয়ে রাখতে পারলে, তারা খুব আরাম পায়। তাই হাতের ছোট কম্বল রাখতে পারেন।

বডিস্যুট : নতুন জন্ম নেওয়া শিশুরা বারবার জামা ভিজিয়ে ফেলে। সে ক্ষেত্রে জামা-প্যান্ট আলাদা না করে, একেবারে গলা থেকে মাথা পর্যন্ত ঢাকা বডিস্যুট কিনতে পারেন। বেশির ভাগ বডিস্যুট গরম কাপড়ের হয়, তাই ঠান্ডা লাগার ভয়ও কম থাকে।