জাতীয়

উন্নত রাষ্ট্র গঠনের পাশাপাশি উন্নত জাতিও গঠন করতে হবে:তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, উন্নত রাষ্ট্র গঠনের পাশাপাশি উন্নত জাতিও গঠন করতে হবে।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে ধর্মভিত্তিক রাষ্ট্রের পরিবর্তে একটি জাতিভিত্তিক রাষ্ট্র হিসেবে গঠন করেছিলেন, সেখানে হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিষ্ট্রান সব মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারে।
তথ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক চেতনায় যে বাংলাদেশ স্বাধীন করেছেন, সেই আদর্শ অনুসরণ করে রাষ্ট্রকে উন্নত করার পাশাপাশি উন্নত জাতিতে পরিণত করতে মানবিকতাবোধ সমুন্নত রাখার কোনো বিকল্প নেই।

হাছান মাহমুদ আজ সন্ধ্যায় রাজধানীর রামকৃষ্ণ মিশন মঠে শ্রী রামকৃষ্ণ’র ১৮৪তম জন্মতিথি উদযাপন উপলক্ষে তিনদিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মঠাধ্যক্ষ স্বামী পূর্ণাত্মানন্দের সভাপতিত্বে শ্রীরামকৃষ্ণ’র সার্বজনীন ভাবাদর্শ বিষয়ে আলোচনায় শ্রীমৎ স্বামী অমেয়ানন্দজী মহারাজ প্রমূখ অংশ নেন। মন্ত্রী এসময় রামকৃষ্ণ মঠ পরিচালিত বিদ্যাপীঠের কৃতী শিক্ষার্থীদের হাতে প্রশংসাপত্র তুলে দেন।
তথ্যমন্ত্রী বলেন, অনেকে ধর্ম নিয়ে সমাজে বিভক্তি সৃষ্টির চেষ্টা করেন, কিন্তু বাংলাদেশের মানুষ অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ। তাদের অপপ্রয়াস কোন দিন সফল হবে না।

শ্রীরামকৃষ্ণকে পরধর্ম-পরমতসহিষ্ণুতার চিরঞ্জীব উদাহরণ হিসেবে উল্লেখ করে হাছান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির অসাধারণ এক নজীর হিসেবে বিশ্বে স্থান করে নিয়েছে। এই ধারা অক্ষুন্ন রাখতে সকল ধর্মের অনুসারীদের একসাথে কাজ করতে হবে।’

এর আগে সকালে রাজধানীর পান্থপথে বসুন্ধরা সিটির স্টার সিনেপেক্সে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘যদি একদিন’ সিনেমার প্রিমিয়ার শো উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.