জার্মানির উচিত হবে রাশিয়ার সঙ্গে আবার বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠা করা

0
153

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলয বলেছেন, ইউক্রেন যুদ্ধের অবসান ঘটানোর পর রাশিয়ার সঙ্গে আবার জার্মানির ব্যবসা-বাণিজ্য শুরু করা এবং মস্কো দেয়া উচিত হবে। তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে অবশ্যই মস্কো জিততে পারবে না।

গতকাল (সোমবার) জার্মানির রাজধানী বার্লিনে ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলয আরো বলেন, রাশিয়ার যে সরকার শত্রুতার অবসান ঘটাবে তাকে অর্থনৈতিক সহযোগিতা শুরুর সুযোগ দেয়া উচিত। তিনি বলেন, তবে এখন সেই সময় নয়।

জার্মান চ্যান্সেলর বলেন, “যখন আমরা আবার স্বাভাবিক সম্পর্কে ফিরব তখন এই সুযোগ দেয়া যেতে পারে। এখন ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা কঠোর করছে। তবে রাশিয়া ঠিকই ইউরোপ মহাদেশে বৃহত্তম দেশ হিসেবে টিকে থাকবে। তখন এটি হয়ে উঠবে খুবই গুরুত্বপূর্ণ একটি দেশ যেখানে ব্যবসা বানিজ্যের জন্য আমাদের এখন প্রস্তুতি থাকা দরকার।”

ওলাফ শোলয বলেন, বর্তমানে যে যুদ্ধ চলছে তা রাশিয়ার প্রেসিডেন্ট ভাদিমির পুতিনের রুশ সাম্রাজ্য প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা মাত্র যা দেশটির ভবিষ্যৎকে ধ্বংস করছে। একই সঙ্গে তিনি তার ভাষায় ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর বর্বরতা চালানোর জন্য মস্কোকে অভিযুক্ত করেন। ওলাফ শোলয জোর দিয়ে বলেন, চলমান যুদ্ধে রাশিয়া অবশ্যই কখনো জিততে পারবে না।-পার্সটুডে