রাত ৪:২৩ শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

২ লাখ টাকা ঋণ অবলোপনের সুযোগ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : ফেব্রুয়ারি ৬, ২০১৯ , ১০:৩২ অপরাহ্ণ
ক্যাটাগরি : অর্থ ও বাণিজ্য
পোস্টটি শেয়ার করুন

ব্যাংকগুলোর খেলাপি ঋণ অবলোপনের (রাইট অফ) বিষয়ে নতুন একটি নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে মামলা ছাড়াই ২ লাখ টাকা পর্যন্ত ঋণ অবলোপন করতে পারবে ব্যাংকগুলো। এতদিন মামলা ছাড়া সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণ অবলোপন করার সুযোগ ছিল।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের কর্যরত সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

সার্কুলার বলা হয়েছে, দেশের ব্যাংকিং খাতের বর্তমান বাস্তবতা, আন্তর্জাতিক উত্তম চর্চা, আইনি কাঠামো যুগোপযোগী করার লক্ষ্যে ঋণ/বিনিয়োগ-এর অবলোপন বিষয়ে নতুন নীতিমালা অনুসরণ করতে হবে।

নতুন নীতিমালায় বলা হয়েছে, যেসব ঋণ/বিনিয়োগ হিসাবের বকেয়া দীর্ঘদিন আদায় বন্ধ রয়েছে। যা নিকট-ভবিষ্যতে কোনোরূপ আদায়ের সম্ভাবনাও নেই এছাড়া তিন বছর মন্দ/ক্ষতিজনক মানে শ্রেণিকৃত রয়েছে। এসব ঋণ/বিনিয়োগ ব্যাংকগুলো অবলোপন করতে পারে।

এছাড়া মৃত ব্যক্তির নামে অথবা তার একক মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে গৃহীত ঋণ অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ অনুযায়ী মামলাযোগ্য না হলে মামলা দায়ের ছাড়াই অবলোপন করতে পারবে। তবে একক মালিকানাধীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে মৃত ব্যক্তির উপার্জনক্ষম উত্তরসূরী রয়েছে কি-না তা বিবেচনায় নিতে হবে। এক্ষেত্রে ঋণ/বিনিয়োগ অবলোপনের অন্যান্য সকল নির্দেশনা অনুসরণীয় হবে।

অবলোপনকৃত ঋণ আদায়ে প্রত্যেক ব্যাংকে একটি পৃথক ইউনিট গঠনের পাশাপাশি মামলার দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। খেলাপি ঋণগ্রহীতার ঋণ/বিনিয়োগ অবলোপন করা হলেও সংশ্লিষ্ট ঋণগ্রহীতা তার ঋণের দায় সম্পূর্ণ পরিশোধ না করা পর্যন্ত যথানিয়মে খেলাপি ঋণগ্রহীতা হিসেবে চিহ্নিত হবেন। অবলোপনকৃত ঋণের তথ্য বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি)-তে যথারীতি রিপোর্ট করতে হবে।

Comments

comments