যে কারণে অমিতাভের নাম-ছবি-কণ্ঠস্বর ব্যবহার নিষিদ্ধ

0
239

১৯৬৯ সালে মৃণাল সেনের ‘ভুবন সোম’ ছবির মাধ্যমেই সিনেমার দুনিয়ায় তার পা রাখা। তবে অভিনেতা নয়, ‘ভুবন সোম’ ছবিতে অমিতাভ বচ্চনের ভূমিকা ছিল একজন ভয়েস ওভার আর্টিস্টের।

একই বছর ‘সাত হিন্দুস্তানি’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন শাহেনশা অমিতাভ। পরবর্তীকালে হিন্দি সিনেমা জগতে একের পর এক হিট সিনেমা দিয়ে এসেছেন। সিনেমার দুনিয়ায় কাটিয়ে ফেলেছেন টানা ৫০ বছরের ওপরে।

বলিউডের এই শাহেনশাহ খ্যাত অভিনেতার নাম-স্থিরচিত্র-কণ্ঠস্বর বিনা অনুমতিতে আর ব্যবহার করা যাবে না বলে আদেশ দিয়েছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি নবীন চাওয়া।

ভারতীয় একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, অমিতাভ বচ্চন একজন সুপরিচিত ব্যক্তি, বহু বিজ্ঞাপনে তার মুখ ব্যবহার করা হয়েছে। কিন্তু সবগুলোই যে তার অনুমতি নিয়ে করা হয়েছে এমনটা নয়। আর এজন্য ক্ষুব্ধ হয়ে তিনি কিছু দিন আগে দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করেছিলেন।

তারই পরিপ্রেক্ষিতে শুক্রবার (২৫ নভেম্বর) এ বিষয়ে বিচারপতি নবীন চাওলা অন্তবর্তীকালীন এই আদেশ দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বাদির অপূরণীয় ক্ষতির সম্ভাবনা রয়েছে। এমনকি কোনো কোনো কার্যকলাপে অমিতাভ বচ্চনের সম্মানহানিও হতে পারে। এর ফলে এসব বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

সূত্র : এএনআই