পরিবারসহ চীনের কমিউনিস্ট পার্টির সব সদস্যের ওপর আসছে মার্কিন নিষেধাজ্ঞা

0
113

পরিবারসহ চীনের কমিউনিস্ট পার্টির সব সদস্যের ওপর আসছে মার্কিন নিষেধাজ্ঞা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (বামে) ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির সব সদস্যের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারির কথা ভাবছে আমেরিকা। শুধু ক্ষমতাসীন দলের সদস্যই না, তাদের পরিবারের ওপরও এই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

এর ফলে চীনা কর্মকর্তারা তাদের পরিবারসহ কেউই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না। খবর রয়টার্সের। এ নিষেধাজ্ঞা কার্যকর হলে চীনা কমিউনিস্ট পার্টির শীর্ষ থেকে নিম্নসারির সব পদে বড় ধরনের আঘাত হবে। এর মধ্যে কূটনীতিক, ব্যবসায়ী কর্মকর্তারাও যুক্ত থাকবেন।
তবে পাল্টা প্রতিক্রিয়ায় চীন দেশটিতে ভ্রমণকারী মার্কিন নাগরিকদের ওপর বদলা নিতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

বেইজিংয়ের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে লাখ লাখ চীনা নাগরিকের ভিসা প্রত্যাহার করা হলে নতুন একটি শীতল যুদ্ধ দেখা যেতে পারে বলে তারা মনে করছেন।এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের হুয়া চুনিং এ ব্যাপারে এক প্রতিক্রিয়ায় জানান, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ যদি সত্য হয়, তাহলে হতাশাজনক ব্যাপার হবে।

এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলেননি মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, আমরা মার্কিন প্রেসিডেন্টের নির্দেশনায় কাজ করছি-কীভাবে চীনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া যায়।হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কালেহি ম্যাকেনি বলেন, আমরা চীন সম্পর্কিত সব ধরনের বিকল্প টেবিলে রেখেছি।