নিরাপত্তারক্ষীরা মানুষের নিরাপত্তার জন্য শহীদ হন: ইরানের সর্বোচ্চ নেতা

0
118

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, শাহাদাৎ হলো আত্মত্যাগের প্রকাশ। শহীদেরা অন্যদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার জন্য নিজেদের জীবন উৎসর্গ করেন। একজন ব্যক্তি যখন নিরাপত্তা রক্ষার জন্য জীবন দেন তখন তিনি এর মাধ্যমে অন্যকে নিরাপদে রাখতে চান।

তিনি আরও বলেছেন, যারা প্রতিরক্ষা যুদ্ধে শহীদ হয়েছেন তারা চেয়েছেন আগ্রাসী ও অত্যাচারী শত্রুরা যাতে তাদের লক্ষ্য-উদ্দেশ্য বাস্তবায়ন করতে না পারে। আমরা আমাদের ঘরে বসে থাকি তারা যুদ্ধ করেন। আমরা যাতে শান্তিতে ঘরে বসে থাকতে পারি সেজন্য তারা যুদ্ধ করেন এবং শহীদ হন। নিরাপত্তারক্ষীরা মানুষের নিরাপত্তা রক্ষার জন্য প্রাণ উৎসর্গ করেন বলে তিনি মন্তব্য করেছেন। সর্বোচ্চ নেতা শৈল্পিক উপায়ে শহীদদের স্মৃতি ও বার্তা তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

পবিত্র কোম শহরের শহীদদের স্মরণে আয়োজিত সম্মেলনে আজ (বৃহস্পতিবার) ইরানের সর্বোচ্চ নেতার বক্তব্য পড়ে শোনানো হয়েছে। এই সম্মেলনকে সামনে রেখে গত ৩০ অক্টোবর শহীদ বিষয়ক সম্মেলনের সঙ্গে জড়িত কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এই বক্তব্য রেখেছিলেন সর্বোচ্চ নেতা। সেখানে তিনি কোম শহরকে জাগরণের শহর হিসেবে উল্লেখ করেন।

ইরানের সর্বোচ্চ নেতা শাহাদাতকে আল্লাহর সঙ্গে লেনদেন হিসেবে উল্লেখ করে বলেন, শাহাদাৎ হচ্ছে সহানুভূতির উৎস। শাহাদাৎ তসবিহ’র সুতার অংশের মতো যা দেশের নানা সম্প্রদায় ও ভাষাকে সংযুক্ত করেছে। ইরানের প্রতিটি শহরেই শহীদদের নাম উজ্জ্বল হয়ে আছে। তারা সবাই একই লক্ষ্যে স্বদেশীদের সঙ্গে ঐক্যবদ্ধভাবে ইসলামের সম্মান ও মর্যাদা রক্ষায় এবং ইসলামি ইরানকে শক্তিশালী করতে শহীদ হয়েছেন। তিনি শহীদদেরকে স্মরণের পাশাপাশি তাদের বার্তা সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।-পার্সটুডে