জাতির উন্নয়নের জন্য প্রয়োজন আদর্শবান রাজনীতিবিদ

0
142

আমি মনে করি রাজনীতিবিদরা হলেন জাতির বিবেক, দিকনির্দেশক, সমগ্র জাতিসত্তার চিন্তা ও চেতনার প্রতিচ্ছবি। অতএব আদর্শ রাজনীতিবিদ হওয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম।

আদর্শ রাজনীতিবিদদের প্রয়োজন প্রকৃত উচ্চশিক্ষা, উচ্চ নৈতিক ও সামাজিক মূল্যবোধ, আদর্শিক স্থিতিশীলতা, সমাজ সেবার উন্নত মননশীলতা। প্রকৃত উচ্চশিক্ষা বলতে নামকাওয়াস্তে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ডক্টরেট, ব্যারিস্টার ডিগ্রি অর্জনের সনদপত্র সংগ্রহ করা নয়। সনদপত্র প্রকৃত শিক্ষা অর্জনের মাপকাঠি হতে পারে না।

সক্রেটিস, প্লেটো ও এরিস্টেটল, কাজী নজরুল ইসলামের কোনো প্রাতিষ্ঠানিক সনদপত্র ছিল না।কিন্তু তাদের দেখানো পথেই সভ্যতা বিকশিত হয়েছে এবং তাদের দেখানো শিক্ষাই আমরা আত্মস্থ করছি। তাই প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে স্বশিক্ষায় শিক্ষিত হতে হবে এবং নিজের বিবেক ও চিন্তা-চেতনাকে জাগ্রত করতে হবে, তবেই প্রকৃত উচ্চশিক্ষা অর্জিত হবে। সেই সাথে উচ্চ নৈতিক ও সামাজিক মূল্যবোধ ও সৃষ্টি করতে হবে। এ গুনটি পরিবারিকভাবে হলেও স্বচেষ্টায় অর্জন করাটাই অধিকতর শ্রেষ্ঠ। রাজনীতি হলো একটা আদর্শের জন্য সংগ্রাম এবং তা প্রতিষ্ঠা করার আমৃত্যু লড়াই।

আদশির্ক স্থিতিশীলতা বলতে বুঝায় শত বাধা-বিপত্তি সত্ত্বেও সমস্ত ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থেকে নিজের আদর্শ প্রতিষ্ঠার জন্য সর্বস্ব বিসর্জন দেয়া। যেমনটি করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজের ও তার পরিবারে স্বজনদের জীবনের বিনিময়ে। লোভ-লালসার ঊর্ধ্বে ওঠে সেবার উন্নত মননশীলতা নিয়ে কাজ করতে হবে। যেমনটি করেছিলেন বঙ্গবন্ধু। তিনি এ জাতির কল্যাণের জন্য প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দিয়েছিলেন। বলেছিলেন, “আমি প্রধানমন্ত্রিত্ব চাই না, আমি এদেশের মানুষের মুক্তি চাই”।রাজনীতিবিদ বলতে কোনো রাজনৈতিক দলের উচ্চ পদাধীকারী কোনো ব্যক্তিকে বোঝায় না।

পৃথিবীতে অনেক মহান নেতা আছেন যাদের কোনো রাজনৈতিক পদ-পদবি ছিলনা। অথচ জননন্দিত জননেতা ছিলেন। মহাত্মা গান্ধীই তার উজ্জ্বল উদাহরণ। আবার অনেক নেতা অনেক বড় বড় পদ অলংকৃত করলেও সমাজ কিংবা জাতি তাদের স্মরণ রাখেনি। তাই পদবির জন্য নয়, সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে।আরেকটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ বিষয় হলো রাজনীতিবিদদের মাঝে আত্মমর্যাদাবোধ সৃষ্টি করতে হবে। কোনো পদের আশায় বড় নেতার লেজুড়বৃত্তি থেকে বিরত থাকতে হবে। আজ প্রায়ই লক্ষণীয় একটা সালাম দেওয়ার জন্য কিংবা নিজের চেহারা নেতাকে প্রদর্শনের নিমিত্তে পীড়াপীড়ি, ঠেলাঠেলির সারি হয়ে যায়। আমার ধারণা, এটা কর্মীর জন্য যথটা না লজ্জাজনক , নেতার জন্য তার চেয়েও বেশি লজ্জাজনক। কারণ তিনি কর্মীদের এই হীনমন্যতা দূর করতে ব্যর্থ।

অনেক কর্মীই ভাবেন নেতারা এতে পুলকিত হন। আমার বিশ্বাস উনারা বরং বিব্রতই হন। কেউ কোনো নেতার অনুসারী হলে তার পাশে বিনয়, সততা ও সাহসিকতার সাথে অবস্থান মানেই তাকে সর্বোচ্চ সম্মান প্রদর্শন। বাঁকা হয়ে সালাম, হাত মেলানো, কদমবুচির নামে চেহেরা প্রদর্শনে নগ্নতার মাধ্যমে নেতা-কর্মীর মাঝে অবিশ্বাস ও অনাস্থা প্রকাশ পায়।রাজনীতিবিদ মানেই জনপ্রতিনিধি, জনগণের সেবক, জনগণের চিন্তা -চেতনার ধারক ও বাহক। সমাজের সর্বস্তরের জনগণের সেবার জন্য, জাতিকে উন্নতির চরম শিখরে পৌঁছে দেয়ার জন্য প্রয়োজন শিক্ষিত, দক্ষ ও দূরদর্শী রাজনীতিবিদ। এর জন্য প্রয়োজন তিনটি বিষয়ে ১. ইতিহাস, ২. অর্থনীতি ৩. আইন আরেকটি বিষয় আছে যেটা সবকিছুকে প্রভাবিত করে সেটা হলো দর্শন।

এই বিষয়গুলোতে জ্ঞানার্জনের জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজন নেই, প্রয়োজন সদিচ্ছার। নেতা-কর্মীরা যে সময়টুকু বড় নেতাদের বাসায় ঘুরে কিংবা অখাদ্য গল্প শুনে হা হা করে হেসে নষ্ট করে সে সময়টুকু পড়াশুনো করলেই যথেষ্ট। একজন রাজনীতিবিদ ইতিহাস না জানলে মূল থেকে বিচ্যুত হয়ে যাবেন। অর্থনৈতিক জ্ঞান না থাকলে জাতির মেরুদণ্ড ভেঙে যাবে। আইন না জানলে সংসদে জনগণের কল্যাণে কী আইন প্রণয়ন করবেন। আর দর্শনশাস্ত্র সমাজের মৌলিক সমস্যাগুলোর স্বরূপ উদঘাটনে সহায়তা করে এবং জাতীয় ঐক্য সৃষ্ঠির লক্ষ্যে সুদূরপ্রসারী পরিকল্পনা প্রণয়নের পাথেয় হিসেবে পথনির্দেশ করে।

শুধু রাজনীতিবিদ নন, প্রত্যেকটি নাগরিকের এই বিষয়ে জ্ঞান থাকা উচিত। বিশ্বের উন্নত দেশগুলোর রাজনীতিবিদের দিকে দৃষ্টি দিলে এই বিষয়গুলো লক্ষ্য করা যায়। আমাদের দেশেও এর চাহিদা বেড়েছে। তবে সেটা কৃত্রিম। তাইতো অনেক নেতাই যেনতেন ভাবে নামে পূর্বে ড., ব্যারিস্টার, আলহাজ্ব, হাজী পদবি লাগানোর নগ্ন প্রতিযোগিতায় মেতে উঠেছেন। দুর্ভাগ্যের ব্যাপার তাদের এই আত্মপ্রবঞ্চনা তাদের ধিকৃত করে, না প্রশংসিত করে- সেটা অনুধাবন করার সক্ষমতাও তারা রাখেন না।আদর্শ রাজনীতিবিদের প্রতিযোগিতা হয় ব্যক্তি বিশেষের পরিবর্তে আদর্শের সাথে। তারা আদর্শিকভাবে আর্দশের মোকাবিলা করে।

সমাজে যে প্রকৃত উচ্চশিক্ষায় শিক্ষিত লোকের ঘাটতি আছে তা নয়, তারা সবাই রাজনীতিকে ময়লা আবর্জনার ভাগাড় বলে গালাগাল দেন অথচ এটাকে পরিষ্কারের জন্য কেউ মাঠে নামেন না। তথাকথিত অনেক বুদ্ধিজীবী পত্র-পত্রিকায় টকশোতে চায়ের কাপে ঝড় তোলেন রাজনীতিবিদদের চৌদ্দগোষ্ঠী উদ্ধার করে এবং রাজনীতিবিদদের করণীয় কি বলে দেন। অথচ নিজেরা নন্দলাল সেঁজে হাত-পা গুটিয়ে বসে থাকেন। কারণ তারা ভাবে তারা জাতির বিবেক, পথপ্রদর্শক।

এই সব অপদার্থ, ভীতু, কাপুরুষ তথাকথিত বুদ্ধিজীবীরাই সমাজের বিশৃঙ্খলা সৃষ্টি জন্য দায়ী এবং তারাই এ সমাজের বোঝা। আদর্শ রাজনীতিবিদদের এই সব দুরাত্মার দৌরাত্ম ধ্বংস করতে হবে। তবেই বাঙ্গালী জাতি লক্ষে পৌঁছাতে সক্ষম হবে।

লেখক – মোঃআজিজুল হুদা চৌধুরী সুমন
তরুণ প্রজন্মের অহংকার আপোষহীন যুব নেতা
জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য
সভাপতি জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি ঢাকা মহানগর দক্ষিণ