ধামরাইয়ে মসজিদের জায়গা উদ্ধারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

0
143

ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার ধামরাই উপজেলাধীন ধামরাই পৌরসভার ০৪ নং ওয়ার্ডের পাঠান টোলা এলাকায় মসজিদের জায়গা ২০০ বছর যাবত দখল করে আছে প্রভাবশালী নেতা উক্ত জায়গা উদ্ধারের জন্য শতশত মানুষ ধামরাই উপজেলা পরিষদের চত্তরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) সকাল এগারটার দিকে ধামরাই উপজেলা পরিষদের চত্তরের সামনে পৌরসভার ৪ নং ওয়ার্ডের সর্বসাধারণ মসজিদের জায়গা উদ্ধারের জন্য বিশাল মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করেন।

এসময় বক্তব্য রাখেন আতিকুর রহমান বলেন, ২০০ বছর আগে ফেকন বেবি নামের এক মহিলা তিনি মসজিদ নির্মাণ এর জন্য ১০০ শতাংশ জায়গায় দান করে যায়, সে সময় একটা ছোট মসজিদ নির্মাণ করে এলাকার লোকজন সেখানে নামাজ আদায় করার জন্য একজন ঈমাম নিয়োগ দেন তিনি থাকার জন্য মসজিদের পাশে ছোট ঘর নির্মাণ করে, এর পর তার ভাই, ভাতিজা সহ সবাই এখানে বসবাস শুরু করেন। এই জায়গা নিয়ে আমাদের পূর্ব পুরুষরা ও অনেক চেষ্টা করছে দখল করার জন্য কিন্তু তারা এলাকার লোকজনকে বিভিন্ন ভাবে ভয়ভীতি প্রদর্শন করে জায়গা নিজেদের দখলে রাখছে। ঢাকা আইন জীবী সমিতির সাবেক সহসভাপতি অ্যাডভোকেট খন্দকার আবুল কাশেম রতন ও তার ভাই ভাতিজা তারা যখন যে দল ক্ষমতায় থাকে তাদের হয়ে কাজ করে ফলে তারা ও এই মসজিদের জায়গা ছাড়বে না বলে জানায়, তাদের কাছে এলাকার লোকজন দলিল দেখতে চাইলে সেগুলো ও দেখাতে ব্যর্থ হয়।

এলাকা বাসীর একটাই দাবি অতি দ্রুত এসব জমি দখলদারকে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হোক সেই সাথে তারা যতদিন ধরে জমি ভোগ করেছে এতোদিনের ক্ষতিপূরণ দিতে হবে। শত শত নারী পুরুষ একত্রিত হয়ে মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

এসময় আরও বক্তব্য রাখেন শাহাবুদ্দিন, আবুল কাশেম, আই জুদ্দিন, সহ অনেকেই বক্তব্য রাখেন।