দারিদ্র শিক্ষার্থীদের বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হচ্ছে স্কুল ফিডিং বিস্কুট

0
85

শেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট প্রতিনিধি : কোভিট-১৯ পরিস্থিতির কারনে সারা দেশের ন্যায় বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার ১৬ ইউনিয়ন ও পৌরসভার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও সরকারের “দারিদ্র পীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি” চলমান রয়েছে। এ কর্মসূচির বাস্তবায়কারী সংস্থা রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশনের (আরআরএফ) কর্মীরা মঙ্গলবার উপজেলার বিভিন্ন বাড়ি বাড়ি গিয়ে স্কুল শিক্ষার্থীদের হাতে হাতে এ স্কুল ফিডিং বিস্কুট তুলে দিয়ে এ কার্যক্রমের সূচনা করেছে।

জানা গেছে, এ প্রকল্পের আওতায় উপজেলার ৩০৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৪ টি স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা রয়েছে। অত্র প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ রুহুল আমীন খান (অতিরিক্ত সচিব) এর নির্দেশনায় এবং মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ দেলোয়ার হোসেন এর অনুমোদন সাপেক্ষে প্রকল্পভুক্ত এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিস্কুট সরবরাহ করা হচ্ছে। প্রকল্পভুক্ত ৩১৩ টি স্কুলের ৩২৫৯৫ জন শিক্ষার্থীকে ৪০ প্যাকেট করে এ বিষ্কুট পর্যায়ক্রমে পাবে।

এ প্রকল্পের ফিল্ড মনিটর তাপস বিশ্বাস,তাসলিমা সুলতানা, পিঝুষ গোস্বামী,সুমন মোল্লা বলেন, উপজেলার সকল শিক্ষার্থীর বাড়ি বাড়িতে গিয়ে এসব বিস্কুট সরবরাহ করা হচ্ছে । সহযোগীতা করছে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষকাবৃন্দ।

প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী তাপস সাধু ও মনিটরিং এন্ড রিপোটিং অফিসার উজ্জল কুমার রায় জানান, উচ্চক্ষমতা সম্পন্ন এ বিস্কুট শিশুদের পুষ্টিহীনতা , শিক্ষণ ক্ষমতা বৃদ্ধি , ভর্তির হার, স্কুলের উপস্থিতি, এবং স্কুলের প্রতি আগ্রহ বৃদ্ধির পাশাপাশি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হয়েছে।