মাগুরা বাহারবাগ গুচ্ছগ্রাম(গ্রীণসিটি) ও সংক্ষিপ্ত কিছু কথা –

0
112

সংবাদ সংগ্রহের কাজে বেরিয়েছিলাম সকালে। মাগুরা শহর ঘুরে অনুসন্ধানী রিপোর্টের সূত্রধরে গেলাম জলদল সহ বিভিন্ন ইউনিয়নে। সাথে ছিলো এক ছোটভাই। কাজ শেষে বেলা ৩ টার দিকে ফিরছিলাম আমরা। হঠাৎ মনে হলো গোপালগ্রামের তাড়ড়া – বাহারবাগ এলাকায় সৃষ্টি করা হয়েছে গুচ্ছ গ্রাম যার নাম রাখা হয়েছে গ্রীণসিটি। গুচ্ছগ্রামটি ঘুরে দেখে যায়। একজন সংবাদকর্মী হিসেবে এই প্রথম গুচ্ছ গ্রামটির ভিতরে প্রবেশ করলাম।

গ্রীণসিটির মধ্যে ঢুকতেই চোখে পড়লো শিশুদের খেলাধুলা দুরন্তপনা। ক্যামেরা হাতে ছিলো ছবি তুলে ফেললাম। এরপর গুটি গুটি পায়ে অগ্রসর হচ্ছি গ্রীণসিটির ভিতরে রাস্তায়। সত্যি বলতে সামনে যত তাকাচ্ছিলাম মনে হচ্ছিল আরো সামনের দিকে হাটতে থাকি। এতটা নয়নাভিরাম সত্যিই দেখে মুগ্ধ হচ্ছি। সামনে দেখলাম দুপাশে ঘরের বারান্দায় লোকজন বসে আসেন। আমার ক্যামেরা বেশভূষা ও ছবি তোলা দেখে সবাই অলরেডি ভেবে নিয়েছেন আমি একজন সংবাদকর্মী।

তাতে কি! আমি একদম সাধারণভাবে জিগ্যেস করলাম আপনি এবং আপনারা কেমন আছেন গুচ্ছগ্রামে ? শিশুদের জিগ্যেস করলাম তুমি এবং তোমরা কেমন আছো এখানে? উত্তরটা খুব সহজেই এবং সবাই একই উত্তর দিলো। হাসিখুশি মুখে বললো অনেক ভালো আছি আমরা!

এরপর এঘর ওঘর থেকে অনেকেই বললো ভাইয়া বসেন! খেয়ে যান। মনি বসো! ভাত খাও, নাস্তা করো। আমি তখন ওখানকার সকলের আনন্দ উচ্ছ্বাস দেখে মনে হচ্ছিল আরো কিছু সময় শিশুদের সঙ্গে সময় কাটাই। গুচ্ছ গ্রামের নামটা রাখা হয়েছে গ্রীণসিটি। ইচ্ছা ছিলো একসময় যাবো। এই যাবো যাবো করে আজ সোমবার গিয়েছিলাম। গ্রীণসিটির ভিতরে বাইরে যেভাবে পরিষ্কার এবং কালার করা হয়েছে তাতে করে গুচ্ছ গ্রামটির “গ্রীণসিটি ” নামকরণটা একদম মিলে গেছে। সত্যিই এটি আমাকে মুগ্ধ করেছে । গুচ্ছগ্রামের প্রত্যেকেই যেন নিজের এবং আপন ঘরে “সপ্নবিলাসে বাস করছেন ওখানে।

সবশেষে জানতে চাইলাম, আপনাদের, তোমাদের এই গ্রীণসিটিতে কি অফিসাররা কেউ দেখতে আসেন।? একবাক্যে উত্তর আসলো ” হ ” ইউএনও ( আবু সুফিয়ান) স্যার এবং গোপালগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ( নাজমুল হাসান রাজিব) আমাদের এখানে আসে এবং নিয়মিত খোঁজখবর রাখে। আরো বড় বড় স্যাররাও আইছে।

বাহ….. সব মিলিয়ে মাগুরা সদর উপজেলার গোপালগ্রাম ইউনিয়নের বাহারবাগ এই গুচ্ছগ্রাম ( গ্রীণসিটি ) মাননীয় প্রধানমন্ত্রীর উপহারটি যেনো গরিবের এক ” সপ্নবিলাস রাজ্য ”

লেখক: সংবাদকর্মী মতিন রহমান