আন্তর্জাতিক মানবপাচার চক্রের মূলহোতা আযম খানের জবানবন্দি

0
90

এস,এম,মনির হোসেন জীবন : চাকরির নামে দেশের হাজারেরও বেশি তরুণীকে দুবাইয়ে পাচার এবং তাদের অনৈতিক কাজে জড়াতে বাধ্য করার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক নারী পাচার চক্রের মূলহোতা আজম খান ও তার সহযোগী মো. আলামিন হোসেন ওরফে ডায়মন্ড।  সোমবার (১৩ জুলাই) তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে সিআইডি।

লালবাগ থানার মানবপাচার আইনে করা মামলায় ঘটনার দায় স্বীকার করে জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম শাহিনুর রহমান তাদের জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

অপরদিকে মামলার আরেক আসামি আনোয়ার হোসেন ময়নাকে আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম শাহিনুর রহমান তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

লালবাগ থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক স্বপন বাসসকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে রোববার (১২জুলাই) দুপুরে সংবাদ সম্মেলনে সিআইডির অর্গানাইজড ক্রাইম প্রধান ডিআইজি ইমতিয়াজ আহমেদ বলেন, মানব পাচার একটি ট্রান্সন্যাশনাল ক্রাইম। ‘দুবাইতে এচক্রের গডফাদার আজমের বিলাসবহুল হোটেলের সন্ধান পেয়েছি। সে ফরচুন পার্ল হোটেল অ্যান্ড ড্যান্স ক্লাব, হোটেল রয়েল ফরচুন, হোটেল ফরচুন গ্রান্ড ও হোটেল সিটি টাওয়ারের অন্যতম মালিক। এরমধ্যে তিনটি হচ্ছে ফোর স্টার, একটি থ্রি স্টার মানের। সে বাংলাদেশে অর্ধশত দালালের মাধ্যমে কিশোরী অথবা ২০-২২ বছরের মেয়েদের উচ্চ বেতনে কাজ দেয়ার কথা বলে প্রলুব্ধ করতো।’

পরে নির্ধারিত দুটি বিদেশি এয়ারলাইন্স এজন্সির মাধ্যমে দুবাই পাঠাত। সিআইডির এই কর্মকর্তা জানান, দুবাই যাওয়ার পর তাদের প্রথমে ছোটখাটো কাজ দেয়া হতো। এরপর জোরপূর্বক ড্যান্স ক্লাবে নাচতে বাধ্য করা হতো। আটকে রাখা হতো, খাবার দেয়া হতো না, শারীরিকভাবে নির্যাতন করা হতো। বৈদ্যুতিক শক পর্যন্ত দেয়া হতো। তাদের অনৈতিককাজে বাধ্য করা হতো।

এমন অভিযোগের প্রেক্ষিতে দুবাই সরকার দূতাবাসকে জানিয়ে চক্রের গডফাদার আজমের পাসপোর্ট জব্দ করে দেশে ফেরত পাঠায়। দেশে ফেরার পর আজম আত্মগোপনে চলে যায়। বারবার নিজের অবস্থান পরিবর্তন করে। নতুন পাসপোর্ট করে সে সীমান্ত দিয়ে পার্শ্ববর্তী দেশে পালানোর চেষ্টা করে। তবে তার আগেই দুই সহযোগীসহ সিআইডির চৌকস দল তাকে আটক করে। এখন পর্যন্ত তার বিরুদ্ধে ১৫টি মামলার তথ্য পাওয়া গেছে। এরমধ্যে ছয়টি হত্যা মামলা।

জিজ্ঞাসাবাদে আজম স্বীকার করেছে যে, গত আট বছরে সে হাজারেরও বেশি তরুণীকে দুবাই পাচার করেছে। এ বিষয়ে সিআইডি বাদী হয়ে গত ২জুলাই রাজধানীর লালবাগ থানায় একটি মামলা করেছে, যা সিআইডি তদন্ত করছে।