ধর্ষকদের অভায়ারণ্য দেশ

0
125

বাংলাদেশ ধর্ষকদের অভায়ারণ্য হতে চলছে। করোনাকালেও ধর্ষনের মত জঘন্য কর্মকান্ড থেমে নেই। দেশে নারী ও শিশু নির্যাতন এবং ধর্ষনের অবস্থা ভয়াবহ। সামজিক ও মানবিক পরিস্থিতিতে চলছে ১০নং মহাবিপদ সংকেত। দেশে মহামারির মতো ছড়িয়ে পড়ছে ধর্ষন। প্রতিনিয়ত নারী ও শিশু নির্যাতনের সংখ্যা অত্যাধিক হারে বেড়েই চলছে। ৮০ বছররের বৃদ্ধা থেকে ১১বছর, ৫ বছরের শিশু,পাগল, প্রতিবন্ধী কেউই ধষর্নের হাত থেকে রেহাই পাচ্ছে না।

শিশু ও নারীরা যেভাবে মানুষের প্রতিহিংসা,লালসা,অমানবিক,বীভৎস,নারকীয় ঘটনার শিকার হচ্ছে তা আমাদের সমাজ,পরিবার, সন্তানদের জন্য কঠিন ও ভয়াবহ হুমকি এবং সামাজিক অবক্ষয়ের বহিৃ প্রকাশ। শিশু ও নারীরা যে নৃশংস,অকল্পনীয় ঘটনার শিকার হচ্ছে তা মানুষ হিসেবে আমাদের পশুর সাথে তুলনা করলে অন্যায় হবে না। নিকট আত্মীয়,প্রতিবেশী,সমাজের আদর্শ হিসেবে পরিচিত স্কুল,মাদ্রাসার শিক্ষক,মসজিদের ইমামদের মাধ্যমে ও যৌনহেনস্তা এবং নির্যাতনের শিকার হচ্ছে, যা বর্তমান সমাজের পঁচা গলিত ও নগ্ন চিত্র তুলে ধরে।

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী গত ৫ বছরে ১৯ হাজারের বেশি ধর্ষনের মামলা হয়েছে। দিনে গড়ে ১১টি মামলা হচ্ছে। নারী ও শিশু নির্যাতন মামলার আওতায় ১ লাখ ৮০ হাজারের মত মামলা বিচারের অপেক্ষায় রয়েছে। গত বছর ৫ হাজার ৪০০ নারী এবং ৮১৫টি শিশু ধর্ষণের মামলা হয়। মূলত বিচার হীনতা এ অপরাধের প্রধান কারন।

সংবাদ মাধ্যেমের বরাতে জানা যায় শিশু ও নারী নির্যাতন আইনের মামলায় সাজা হয় ১.৩৬ শতাংশ এর বাকি ৯৮.৬৪ শতাংশ বেকসুর খালাস পায়। কিছু মামলায় সরকারের তদারকির কারনে তাড়াতাড়ি সম্পূন্ন হয় সে কথা ভিন্ন। অপরাধ প্রমানিত হলে অপরাধীর সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন থেকে মৃত্যুদন্ড হতে পারে এছাড়া রয়েছে অর্থদন্ডের বিধান। সাজা মৃতুদন্ড হলেও কার্যকরের প্রক্রিয়ায় কেটে যায় বছরের পর বছর। তাই দ্রুত বিচার বাস্তবায়ন করতে পারলে শিশু ও নারী নির্যাতন এবং হত্যা কমানো সম্ভব।

নারী ও শিশু নির্যাতনে রোধে প্রয়োজন আমাদের অধিক সচেতনতা ও সামাজিক আন্দোলন গড়ে তোলা। অপরাধীকে সামাজিক ভাবে বয়কট করতে হবে। তাদের সাথে সকল সম্পর্ক ছিন্ন করতে হবে এবং অপরাধীকে যে আইনজীবী আইনি সহযোগিতা করবে তাদেরও বয়কট করতে হবে। ধর্মীয় শিক্ষার প্রসার ও বাস্তবায়ন করতে পারলে নির্যাতন ও ধর্ষনের মত কর্মকান্ড হ্রাস করা সম্ভব। সন্তানকে বেশি সময় দেওয়া এবং বিশেষ করে সাবধানতা অবলম্বনে ও বিরূপ আচরন সর্ম্পকে সচেতন করে গড়ে তোলা অত্যাবশ্যকীয় কর্তব্য। সন্তাদের সাথে বন্ধুত্বপূর্ন সম্পর্ক গড়ে তোলা অত্যন্ত জুরুরী।

সংবাদপত্র ও বিভিন্ন প্রচার মাধ্যমের সহায়তায় নারী ও শিশু নির্যাতনের কুফল ও শাস্তি সম্পর্কে আরো বেশি সচেতনতা মূলক কর্মকান্ড প্রসার করা উচিত। প্রতিকূল পরিবেশে বা অবস্থায় করনীয় সম্পর্কে ও নিজেকে রক্ষা করতে প্রয়োজনীয় শিক্ষা সম্পর্কে পাঠ্যসূচিতে অর্ন্তভূক্ত করা জরুরী। সরকার শুধুমাএ আলোচিত বিশেষ মামলার প্রতি সুনজর নয় বরং সকল মামলার প্রতি বিশেষ ভাবে লক্ষ্য রাখা জরুরী। পাশাপাশি কঠোর আইন প্রয়োগ ও দ্রুত বাস্তবায়নে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে বলে আশা করি। শিশু ও নারীর জন্য সুন্দর, নিরাপদ পরিবেশ সৃষ্টিতে সরকারের বাস্তবনির্ভর কঠোর পদক্ষেপ সমাজ ও পরিবারের মানুষ হিসেবে সকলের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আশা করি। নারী ও শিশুদের বাসযোগ্য, নিরাপদ, সুখকর, সমৃদ্ধময় এবং করোনামুক্ত বাংলাদেশ গড়ে ওঠবে এমনটাই প্রত্যাশা।

আবু সাঈদ দেওয়ান সৌরভ
লেখক ও সাংবাদিক