রাজনীতি

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে সায়, মুহিতে আপত্তি

জন প্রশাসন একাডেমির অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অনাপত্তি জানিয়েছে নির্বাচন কমিশন। তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এক অনুষ্ঠানে আপত্তি জানিয়েছে সংস্থাটি।নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান সাক্ষরিত এক চিঠিতে গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়কে এ অনাপত্তির কথা জানানো হয়।

আগামী ৬ ডিসেম্বর জনপ্রশাসন একাডেমিতে ১০৭তম, ১০৮তম এবং ১০৯তম আইন ও প্রশাসন কোর্সের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে।

বুধবার এই অনুষ্ঠানের কথা নির্বাচন কমিশনকে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফিরতি পত্রে প্রধানমন্ত্রীর উপস্থিতির বিষয়ে অনাপত্তির কথা জানায় ইসি।

তবে ঐতিহ্য অন্বেষণ (প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র) সংস্থার একটি অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অংশ নেয়ার বিষয়ে আপত্তি জানিয়েছে ইসি। অবশ্য শনিবার ঢাকায় ‘ভাই গিরিশচন্দ্র সেন মিউজিয়াম, পাঁচদোনা, নরসিংদী’ নামক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়ার কথা ছিল মুহিতের। অরাজনৈতিক হওয়ায় অনুষ্ঠানটি করতে দেবে ইসি, তবে মুহিতকে যেতে নিষেধ করা হয়েছে। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান সাক্ষরিত এক চিঠিতে এ আপত্তির কথা জানানো হয়।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, ‘প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে কমিশন অনাপত্তি জানালেও অর্থমন্ত্রীর অনুষ্ঠানে আপত্তি জানিয়েছে। আমরা চিঠির মাধ্যমে সেটি সংশিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছি।’

সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা অনুযায়ী, নির্বাচন পূর্ব সময়ে কোনো সরকারি, আধা-সরকারি বা স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্পের অনুমোদন, ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন বা ফলক উন্মোচন করা যাবে না।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.