জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি যাত্রী কল্যাণ সমিতির

0
313

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। শনিবার (৬ আগস্ট) বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভা ও মানববন্ধনে এই দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে বক্তারা বলেন, সরকার গত নভেম্বরে ডিজেল ও কেরোসিনের দাম ১৫ টাকা বাড়িয়েছিল। ডিজেলের দাম বাড়ানোর পর বাসভাড়া বাড়ানো হয় প্রায় ২৭ শতাংশ। লঞ্চের ভাড়া বাড়ানো হয় ৩৫ শতাংশ। যা তেলের দাম বাড়ানো হারের চেয়েও বেশি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, জ্বালানি তেলের দাম একলাফে প্রায় ৫০ শতাংশের কাছাকাছি বাড়ানোর ফলে পরিবহন ব্যয় বাড়বে। নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সাধারণের নাগালের বাইরে চলে যাবে। শিল্প উৎপাদন ব্যাহত হবে এবং আমদানি নির্ভরতাও বাড়বে। প্রতিযোগিতায় টিকতে না পেরে অনেক ছোট শিল্প-কারখানা বন্ধ হয়ে যাবে, বাড়বে বেকারত্বও।

তিনি আরও বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ালেও বর্তমানে তেলের বাজার নিম্নমুখী। এ সময়ে বাজার পর্যবেক্ষণ না করে জ্বালানি তেলের দাম বাড়ানো অযৌক্তিক। প্রতিবাদ সভায় আরও বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি তাওহিদুল হক লিটন, যুগ্ম মহাসচিব এম. মনিরুল হক, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেল প্রমূখ।