৪ বছর পূর্তিতে হাছান চেয়ারম্যান; সফলতা ও ব্যর্থতা

0
86

ভোলা প্রতিনিধি: দ্বীপ জেলা ভোলা সদর উপজেলার বন্দর নগরী হিসেবে পরিচিতো ২নং ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান হাছনাইন আহমেদ হাছান মিয়ার চেয়ারম্যানের দায়িত্বের ৪ বছর পূর্তি হচ্ছে ১০ই জুলাই ২০২০ তারিখে। ১৭ হাজার ১শ নৌকা মার্কায় ভোট পেয়ে বিএনপি প্রার্থী কে হারিয়ে বিজয়ী হয়েছেন হাসান মিয়া। ২০১৬ সালের ২০শে মে শপথ ও ১০ই জুলাই দায়িত্ব নিয়ে শুরু হয় নির্বাচনের সময় দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের কার্যক্রম শুরু।

ইলিশার সবচেয়ে বড় সমস্যা নদীভাঙ্গন, জননেতা ভোলার মানুষের আস্থা ও শেষ ভরসাস্থল আলহাজ্ব তোফায়েল আহমেদ এমপি এর মাধ্যমে সিসি ব্লক দিয়ে ইলিশা কে ভাঙ্গন থেকে রক্ষা করেছেন চেয়ারম্যান হাছান মিয়া।
হাছনাইন মিয়া চেয়ারম্যান হওয়ার আগে ইলিশা ছিলো বিএনপি জামাতের ঘাটি, কিন্তু বৃহত্তম ইলিশা ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান ও আওয়ামীলীগ সভাপতি মরহুম আবদুর রব মিয়ার ছেলে তারুণ্যের অহংকার হাছান মিয়া প্রতিহিংসা নয় ভালোবাসা দিয়ে আজ ইলিশা কে আওয়ামীলীগের ঘাটি পরিনত করেছেন।

যার প্রমাণ হিসেবে গত জাতীয় নির্বাচনে চেয়ারম্যান হাছান মিয়ার সমন্বয়ে ২৫ হাজার ভোট পেয়েছে নৌকা যা ১৩ ইউনিয়নের রেকর্ড।

জননেতা তোফায়েল আহমেদ এমপি এবং ভোলা জেলা আওয়ামীলীগের সহযোগীতায় ও ইলিশা ইউনিয়নের মানুষের ভালোবাসায় ১ থেকে ৯ নং ওয়ার্ডের রাস্তা, কালভার্ট, ত্রাণের ব্রীজ, বয়স্ক, বিধবা, ভিজিডি, ভিজিএফ, প্রতিবন্ধী, রাস্তায় সোলার, মসজিদ, মাদ্রাসা, স্কুল অবকাঠামো উন্নয়ন,বিভিন্ন দূর্যোগ ও বর্তমান করোনাসহ সকল জায়গা উন্নয়ন ও সহযোগীতার ছোঁয়া লেগেছে তরুণ এই জনপ্রতিনিধি হাছান মিয়ার।

৪ বছর পূর্তি অনুসন্ধানী নিউজে জানা যায়, ইলিশা ইউনিয়নের রাস্তায় ২০৪ টি স্টিক লাইট (সোলার) , ছাব্বিশ টি কালভার্ট, মাটির রাস্তা তৈরি ৩৯টি, ইটের ইয়ারিং ৯ টি, পাকা রাস্তা ১৯টি, ৮৫ মসজিদ, ৫টি মন্দির ও ৩ টি মাদ্রসা এবং দুইটি পুলিশ ফাঁড়িতে সোলার, টিউবওয়েল ১২৯ টি, ত্রাণের ব্রীজ ১০টি,বয়স্ক, বিধবা,প্রতিবন্ধী ভাতা ৮৪৫, কৃষিকার্ড ৪৭শ, ভিজিডি ৫৫২, ৪ বছরে ৪ হাজার ২শ ১৪ মেট্রিক টন জেলে কার্ডের চাল বিতরণ, ঈদ ভিজিএফ ২০৪ মেট্রিক টন, বিভিন্ন ঘূর্ণিঝড়ে ৫০ টন চাউল বিতরণ, হতদরিদ্রের জন্য ১৯ টি ঘর এর মধ্যে দুইটি সেমি পাকা, বিভিন্ন দূর্যোগে মোট ১৭ লক্ষ ৭০ হাজার টাকা বিতরণ, দূর্যোগ ও আগুনে ক্ষতিগ্রস্তদের ১২৯ ভান ঢেউ ট্রিন বিতরণ, মাতৃত্ব কালিন ভাতা ২১৬, বিভিন্ন প্রজাতির ৩হাজার ৫০ পিস চারা রোপণ, ৪ কিলো মিটার বেড়ীবাঁধ পূর্ণ নির্মাণ, এ ছাড়াও দীর্ঘদিন প্রায় ২হাজার জেলেদের দাবী খাল খননের ব্যবস্থা করেন তিনি , বিভিন্ন এনজিওর মাধ্যমে বিশেষ করে ইউনিয়নের শিশুদের জন্য ৮৪টি শিশু বিকাশ কেন্দ্র,ইকোপিশ দ্বারা ২২ জন সদস্য দিয়ে জাটকা নিধনের সচেতনা করা।

শিক্ষাখাতে ও রয়েছে তার অগ্রগামী ভুমিকা ৪ বছরে ইউনিয়নের ২২ টি প্রাথমিক বিদ্যালয়ের ইউনিয়ন ভিত্তিক সকল ক্রীড়া অনুষ্ঠানের শিক্ষার্থী ও অতিথিদের উপহার সামগ্রীর নিজ উদ্যােগে দিয়েছেন হাছান মিয়া, বঙ্গমাতা ফুটবল টুনামেন্ট এর খেলোয়ারদের উপকরণ এর খরচ চেয়ারম্যানই বহন করেছেন।

ধর্মীয় ও শিক্ষাখাতে তার ভুমিকা আরো রয়েছে তিনি টিআর মাধ্যমে ২৫টি মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান দিয়েছেন, এছাড়াও ৩টি মসজিদ পূর্ণ নির্মাণের জন্য ১০ লক্ষ টাকা দিয়েছেন।
ইলিশার শীর্তাত মানুষের মাঝে হাছান চেয়ারম্যানের দায়িত্বকালে ১৬শ কম্বল বিতরণ করা হয়েছে, বাদ পড়েনি ইলিশার দরিদ্র মানুষরা ও তারা পেয়েছে ২১শ ৪০ জনে সুবিধা পাচ্ছে ১০ টাকা মূল্যের রেশন কার্ড, অতীতের রেকর্ড ভঙ্গ করে সরকারের রাজস্ব খাতে ৮ লক্ষ ৩৬ হাজার ৯৯০ টাকা জমা দিয়েছেন ইলিশা পরিষদ, জন্ম নিবন্ধন ও ট্রেড লাইসেন্সসহ রাজস্বের সঠিক আদায়ে জনগণ চেয়ারম্যান কে ভুল বুঝলেও দায়িত্বে অবিচল ছিলেন তিনি।
হাছান চেয়ারম্যান সফলতার আরো একধাপ হলো ইলিশার পরিষদের দায়িত্বে কালে অতীতের জনপ্রতিনিধি চর দখল, নদী দখল, জমি দখল ছিলো নিয়ে ব্যস্ত থাকতো, দায়িত্বে থেকেও এবং নিজের দল ক্ষমতায় থাকা অবস্থায় মামলায় জর্জরিত হয়ে, মামলা থেকে রেহাই পেতে পোস্টার ব্যানার, মিটিং অতঃপর ১৪৪ ধারাও জারি ও হয়েছে ইলিশায় কিন্তু ঐতিহ্যিবাহী মিয়া পরিবারের সন্তান হাছান মিয়া ৪ বছরের দায়িত্ব পালনে দেখিয়েছেন অন্য এক দৃষ্টান্ত, যা উদাহরণ হয়ে থাকবে ইলিশায়।

হাছান চেয়ারম্যান জননেতা তোফায়েল আহমেদ এমপির আবিষ্কার করা সৎ তরুণ মেধাবী জনপ্রতিনিধি, তিনি দায়িত্ব নেওয়ার পর চর দখল, নদী দখল, ইলিশার কোন জমি দখলের প্রতি তিনি লোভ করেনি, মিয়া পরিবারের সন্তান, তোফায়েল আহমেদ এর স্নেহভাজন সেই কথা মাথায় রেখে ৪ বছরের দায়িত্বে কালে শরীরে কাঁদা মাখেনি তিনি।
যদিও কিছু কুচক্রীমহল হাছান চেয়ারম্যান কে নিয়ে ষড়যন্ত্র করলেও প্রতিহিংসা না করে ভালোবাসা দিয়ে তাদের জয় করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।

হাছান চেয়ারম্যান এর সফলতা দলীয় কার্যক্রমের ভুমিকা দেখে জননেতা তোফায়েল আহমেদ ও জেলা নেতৃবৃন্দ তাকে ভোলা সদর উপজেলা আওয়ামীলীগ এর সাংগঠনিক সম্পাদক (২) এ মনোনীত করেছেন, এটা ইলিশা বাসীর জন্য উপহার।
চেয়ারম্যান হাছানের সফলতায় মহাত্মা গান্ধী স্বর্ণপদক দেওয়া হয়েছে এবং সংবর্ধনা দিয়েছে ইলিশা নাগরিক কমিটি।
গ্রাম আদালতেও তার ভুমিকা প্রশংসনীয় এ পর্যন্ত ৮৪ টি মামলার নিষ্পত্তি করেছেন ৪৪ টি মামলার।
হাছান চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে ওপেন বাজেট দিয়ে আরেকটি দৃষ্টান্ত তৈরি করেছেন তিনি, যা ইলিশায় তিনিই প্রথম করেছেন, দায়িত্ব নেওয়ার পর আজও কোন জাতীয় দিবসের অনুষ্ঠান করা বাদ রাখেনি হাছনাইন আহমেদ হাছান মিয়া।
ইলিশা পাকার মাথা জামে মসজিদের খতিব বলেন, হাছান চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর ইলিশা ইউনিয়নের ইমামরা সম্মান পাচ্ছে, পরিষদের যে কোন প্রোগ্রামে তিনি ইমামদের রেখে সিদ্ধান্ত নেন এবং বিভিন্ন বরাদ্দ আলাদা ভাবে ইমামদের দিচ্ছেন তিনি।

গাজীপুর মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সরদার কামাল হোসেন বলেন, হাছান চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর ইলিশার শিক্ষার প্রতি তার যে সুনজর রয়েছে এটা অতীতে কোন জনপ্রতিনিধির ছিলো না।
আওয়ামী সেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম ফরাজী বলেন, হাসান মিয়া দায়িত্ব নেওয়ার পর ইলিশার আওয়ামীলীগ আজ ঐক্যবদ্ধ, তিনি নিজে উপস্থিত থেকে ইলিশার প্রতিটি ওয়ার্ড কমিটি, কেন্দ্র কমিটি দিয়েছে, আজ ইলিশার আওয়ামীলীগ শক্তিশালী এবং ঐক্যবদ্ধ।

ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছাদ্দাম বলেন, হাসান চেয়ারম্যান মানেই ইলিশার আওয়ামীলীগ নেতাকর্মীদের ভরসাস্থল।
নাম প্রকাশ না করার সত্ত্বে ইউনিয়ন বিএনপির এক প্রভাবশালী নেতা বলেন, বিএনপির সময় ও বিএনপির লোকের দ্বারা আমরা মামলার আসামী হয়েছি কিন্তু হাছান চেয়ারম্যান নৌকার চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কিন্তু তার পরেও তার দায়িত্বে কালে ইলিশার কোন বিএনপির নেতাকর্মীরা তার দ্বারা হয়রানী হয়নি বরং তার ভালোবাসায় ইউনিয়ন বিজেপির সভাপতি ইব্রাহীম বয়াতী, যুব সংহতির নেতা ইউনুছ, দুলাল, বিএনপি ৮নং ওয়ার্ডের বিএনপির নেতা সাজাহান মেম্বার, ৭ নং ওয়ার্ডের বর্তমান মেম্বার ফখরুল মাল, ভোলা জেলা এ্যাম্বুলেন্স মালিক সমিতির সভাপতি মিলন হাওলাদার, ৫নং ওয়ার্ড বিএনপির সভাপতি নজরুল ইসলাম, ৪নং ওয়ার্ডের সামছুউদ্দিন, ৮নং ওয়ার্ডের সাইফুলসহ নেতাকর্মীরা আওয়ামীলীগের যোগ দিয়েছে।

এছাড়াও দূর্নীতির বিরুদ্ধে হাছান মিয়ার রয়েছে গুরুত্বপূর্ণ ভুমিকা তিনি ইলিশা ফেরিঘাটের বিআইডব্লিউটিসি আলোচিত চাদাঁবাজ হারুন কে বদলি করে চাঁদাবাজ মুক্ত করেছেন। চলমান করোনাভাইরাসেও জীবনেও ঝুঁকি নিয়ে ১৩৭০ জনের মাঝে খাদ্যে সহায়তা, শিশু খাদ্যে ১৩৫ জন, ১১৫ মসজিদের ইমামদের মাঝে খাদ্যে সহায়তা এবং ১৬শ লোকের মাঝে ২৫শ টাকা করে দেওয়ার রেজিস্ট্রেশন করে দিয়েছেন।

এ ছাড়াও করোনাভাইরাসের মধ্যে তিনি নিজ উদ্যােগে হ্যান্ড স্যানিটাইজার, সাবান, মাস্ক, জিবাণুনাশক ঔষুধ ছিটানো ও বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে প্রচার প্রচারণা ও জন সচেতনতা করেছেন তিনি।

৪ বছরের সফলতার কিছুটা তুলে ধরলেও রয়েছে তার ব্যর্থতা ও, তিনি হাসান চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর, আজও ইলিশা নদীর জলদস্যু, যুব সমাজ ধ্বংসকারী মাদক, জুয়া, বাল্যবিবাহ পুরোপুরি বন্ধ করতে তিনি ব্যর্থ বলে জানা গেছে।
যদিও তার কঠোর হুশিয়ারী রয়েছে জুয়া মাদক বাল্যবিবাহ মুক্ত ইলিশা হবে কিন্তু তা আজ ও কি হয়েছে? পেড়েছেন তিনি মেঘনা নদীর খুটা জাল, বিহিন্দি জাল বন্ধ করতে? ইলিশার প্রভাবশালী ব্যক্তিই তো করছেন এই খুটা বিহিন্দির ব্যবস্থা?
৪ বছরের দায়িত্বের সফলতা ও ব্যর্থতার বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান হাসনাইন আহমেদ হাসান মিয়া বলেন, আমি ইলিশায় যা উন্নয়ন করেছি সব আমার নেতা, পিতৃতুল্য জননেতা তোফায়েল আহমেদ এমপি মহোদয় এর সহযোগীতায় করেছি, আমার অভিভাবক ভোলার গণমানুষের নেতা তিনিই আমাকে সার্বক্ষণিক সহযোগীতা করেছেন এবং করবেন।তিনি আরো বলেন, ইলিশার জন্য যা ভালো কাজ করেছি সেটা ইলিশাবাসীর সেটা সফলতা আর যা এখনো অসমাপ্ত রয়েছে আশা করি ইলিশাবাসীর দোয়ায় আমার নেতা সাবেক সফল মন্ত্রী জননেতা তোফায়েল আহমেদ এমপির সহযোগীতায় সমাপ্ত করবো ইনশাল্লাহ।