সবক্ষেত্রে সাশ্রয়ী হতে বললেন প্রধানমন্ত্রী

0
124
ফাইল ছবি

করোনা ও ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী মূল্যস্ফীতি এবং খাদ্য সংকটের চিত্র তুলে ধরে দেশের জনগণকে বিদ্যুৎ-জ্বালানিসহ সবক্ষেত্রে সাশ্রয়ের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২১ জুলাই) ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করার অংশ হিসেবে আওয়ামী লীগ সরকারের আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ের দ্বিতীয় দফায় আরও ২৬ হাজার ২২৯টি ঘর হস্তান্তর করতে গিয়ে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে গৃহহীন ও ভূমিহীন মানুষের কাছে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রী ভার্চুয়ালি লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলাধীন চরকলাকোপা আশ্রয়ণ প্রকল্প, বাগেরহাট জেলার রামপাল উপজেলাধীন গৌরম্ভা আশ্রয়ণ প্রকল্প, ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলাধীন চর ভেড়ামারা আশ্রয়ণ প্রকল্প, পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর উপজেলাধীন মহানপাড়া আশ্রয়ণ প্রকল্প ও মাগুরা জেলার মোহাম্মদপুর উপজেলাধীন জাঙ্গালিয়া আশ্রয়ণ প্রকল্পের সঙ্গে যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, একদিকে করোনা, অন্যদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। এই যুদ্ধের সময় আমেরিকা রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, যার ফলে আমাদের সার কিনতে সমস্যা হচ্ছে, খাদ্য কিনতে সমস্যা হচ্ছে। এসব কারণে শুধু বাংলাদেশ না বিশ্ববাপী মূল্যস্ফীতি বেড়েছে। জিনিসপত্রের দাম বেড়েছে। খাদ্যের জন্য হাহাকার।

‘আজকে উন্নত দেশগুলোতে পর্যন্ত হাহাকার দেখা যাচ্ছে। আজকে আমেরিকা ইউরোপসহ সব জায়গায় বিদ্যুৎ সাশ্রয় করা…ডিজেল, জ্বালানি সাশ্রয়ের উদ্যোগ উন্নত দেশগুলোও নিয়েছে। তাই সবাইকে অুনরোধ করতে হবে বিদ্যুৎ সাশ্রয় করতে হবে।’

এ সময় বিদ্যুৎ, পানি, জ্বালানি ব্যবহারে সাশ্রয় অনুরোধ জানিয়ে শেখ হাসিনা বলেন, এক ইঞ্চি জমিও যাতে পরে না থাকে, খাদ্য উৎপাদন করতে হবে। লন্ডনের মতো জায়গায় এক লিটারের বেশি খাবারের তেল কেউ কিনতে পারে না। আমাদের এখানে তো ইচ্ছে করলেই পাঁচ লিটার তেল কিনতে পারছে। তবে আমাদের সাশ্রয় করতে হবে।

‘আমরা প্রাকৃতিক দুর্যোগের দেশ। আমাদের প্রাকৃতিক দুর্যোগ আসবেই। সেজন্য আমাদের আগে থেকেই প্রস্তুত থাকতে হবে। প্রাকৃতিক দুর্যোগের জন্য আপদকালীন সময়ের জন্য প্রস্তুত থাকতে হবে। সরকার সবসময় পাশে আছে। সতর্ক থাকবেন তাহলে যেকোনো দুর্যোগ মোকাবিলার সক্ষমতা রাখি।’

বাংলাদেশের কোনো মানুষ গৃহহীন ও ভূমিহীন থাকবে না জানিয়ে শেখ হাসিনা বলেন, দলমত ভিন্ন থাকতে পারে কিন্তু দেশটাতো আমাদের। আর আমি যেহেতু প্রধানমন্ত্রী তার মানে প্রতিটি মানুষের দায়িত্ব আমারই।

‘আদর্শ ভিন্ন থাকতে পারে তারপরও মানুষ মানুষই। প্রত্যেকটি মানুষ সুন্দরভাবে বাঁচবে সেটাই আমি চাই আমার বাবার সেটাই শিক্ষা। এদেশের মানুষের জীবন ও জীবিকার ব্যবস্থা করে দিতে চাই। প্রত্যেকটি মানুষ একটি স্থায়ী ঠিকানা পাবে। এটা শুধু ঘর না আগামী প্রজন্মের জন্য ভবিষ্যৎ হয়ে যাচ্ছে।’

তিনি বলেন, যে স্বপ্ন জাতির পিতা দেখেছিলেন সেটা পূরণ করাই আমার লক্ষ্য। সেজন্যই হয়তো আল্লাহ বাঁচিয়ে রেখেছেন। মৃত্যুর মুখোমুখি হয়ে সংগ্রাম চালিয়ে গেছি।

দেশের কোনো মানুষ যাতে ছিন্নমূল না থাকে সেই লক্ষ্যের কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, সব মিলিয়ে এ পর্যন্ত ৭ লাখ ১১ হাজার ২৬৩টি পরিবারকে ঘর দেওয়া হয়েছে। এদেশের আর কোনো মানুষ ভূমিহীন গৃহহীন থাকবে না। যে ঘরগুলো দেওয়া হয়েছে, সেগুলো রক্ষা করার দায়িত্ব আপনাদের। ঋণ দেওয়া হচ্ছে। এর মাধ্যমে আপনারা নিজেদের জীবন উন্নত করবেন। কারো কাছে হাত না পেতে নিজের পায়ে দাঁড়িয়ে মর্যাদা নিয়ে বাঁচা সেটাই আমরা করে দিচ্ছি। প্রত্যেকটি মানুষ যাতে নাগরিক সেবা পায় সেটাই আমাদের লক্ষ্য।

এ সময় দেশের দুটি জেলার সব উপজেলাসহ ৫২টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন।

দেশের কোনো এলাকায় গৃহহীন ও ভূমিহীন মানুষ খুঁজে বের করতে আওয়ামী লীগসহ সব রাজনৈতিক দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। একদিন উন্নত দেশ হবে। জাতির পিতা বলেছিলেন কেউ দাবায়ে রাখতে পারবা না। আমাদের দাবায়ে রাখতে পারবে না। আমরা এগিয়ে যাব।

২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে মানুষকে পুনর্বাসনের এই প্রকল্প বন্ধ করে দেয় জানিয়ে শেখ হাসিনা বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে আবার প্রকল্পের কাজ শুরু করে।

আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে দেশব্যাপী মোট ৬৭ হাজার ৮০০টি ঘর দেওয়া হচ্ছে। এই ৬৭ হাজার ৮০০ ঘরের মধ্যে ২০২২ সালের ২৬ এপ্রিল ৩২ হাজার ৯০৪টি ঘর হস্তান্তর করা হয়েছে এবং বাকি ৮ হাজার ৬৬৭টি ঘর নির্মাণাধীন রয়েছে।

প্রকল্পের আওতায় ২০২১-২০২২ পর্যন্ত ১ লাখ ৮৫ হাজার ১২৯টি বাড়ি বরাদ্দ দেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি, ৬৩ হাজার ৯৯৯ গৃহহীন ও ভূমিহীন পরিবার তাদের মাথার ওপর ছাদ পায়। আর গত বছরের ২০ জুন আশ্রয়ণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি পরিবার ঘর পায়।

আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে সরকার ঘরগুলোকে অধিকতর টেকসই ও জলবায়ু সহিষ্ণু করে গড়ে তুলতে ঘরগুলোর নকশা পরিবর্তন করেন। এতে ঘরগুলোর নির্মাণ খরচ বেড়ে যায়। আর এজন্যই এখন গৃহহীন ও ভূমিহীন মানুষরা দুই শতাংশ জমির ওপর আরও উন্নতমানের টিনশেডের আধাপাকা ঘর পাবে।