স্বচ্ছ রাজনীতি উদ্বুদ্ধ হয়েছিলাম যাদেরকে দেখে

0
88

মোঃ ইব্রাহিম হোসেন, নিজস্ব প্রতিনিনধিঃ স্বচ্ছ রাজনীতির ছন্দময় জীবন সমাজতন্ত্রের হাত ছানীতে উদ্বুদ্ধ হয়েছিলাম যাদেরকে দেখে। রাজনীতির রাজ খুজতে হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ইতিহাস অনেক লম্বা, স্বাধীনতা অর্জনের পর আমরা সবাই খাবো, সবাই নেবো, আমরা সবাই রাজা হবো। জাতির সামনে জীবনযুদ্ধ খাদ্য অভাবে দেশ, অস্ত্র সবার হাতে।

নিয়ন্ত্রণহীন বাংলাদেশকে একটি আইনের আওতায় আনার জন্য সমাজতন্ত্র প্রেমিক হয়েছিলাম, আজও জাতির জনকের সমাজতন্ত্র বাকশাল বহন করে চলেছি। এখনো বিশ্বাস করি অসহায় মানুষের মুক্তি, লুটেরা প্রতিরোধ, সমবন্টন অধিকার সমাজতন্ত্র ছাড়া সম্বব নয়। যাদেরকে দেখে উদ্বুদ্ধ হয়েছি, ভোগের রাজনীতি ত্যাগ করতে, জীবনকে সুন্দর করে আবিস্কার করতে সহায়তা করেছেন, তাদের মাঝে উল্লেখযোগ্য নির্মল সেন, মুজাহিদুল ইসলাম সেলিম, মতিয়া চৌধুরী, হায়দার আকবর খান রনো সহ অনেকেই।

স্বাধীনতা সংগ্রামে নির্মল সেনের সাহচর্য পেয়েছি। স্বাধীনতা উত্তর হায়দার আকরব খান রনোকে দেখেছি বাড়ীর কাছে ৩২ নম্বর হওয়াতে। সব কিছু থাকার সত্যেও ভোগ বিলাশ ও অপচয় কি ভাবে পরিহার করতে হয় রনো, মতিয়া এ সমাজকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছেন, শিখিয়েছেন। ইনু-মেননদের জন্য সমাজতন্ত্র বিকৃত হয়েছে।সমাজতন্ত্রেকে নিয়ে আজ রশিকতা হচ্ছে। জাতির জনকে জীবন দিতে হয়েছে। বাংলাদেশকে শকুনের আচড়ে হ্মতবিহ্মত হতে হয়েছে। তবে ত্যাগের মানুষ ছাড়া সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা সম্বব নয়। ত্যাগের চেয়ে ভোগের সংখ্যা বেশি হওয়াতে কিছুটা রাজনৈতিক কৌশল পরিবর্তন করতে হয়েছে। পরিবর্তন হয়েছে আমার মন। নতুন করে শেখ হাসিনার উপর আস্থা ও বিশ্বাস রেখে দেশ ও জাতির জন্য কাজ করতে হচ্ছে। শত লুটেরা প্রতিরোধ করতে পারিনি, আদর্শ থেকে বিচুক্ত ও হতে পারিনি। সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য ত্যাগের মানুষ চাই জাতির জনক সহ অনেক মনিষী তাদের আত্নত্যাগ করেছে।

মতিয়া-রনোরা চলে গেলে ইনু-মেননরা সমাজতন্ত্রের ভওতাবাজি নিয়ে আবারও জাতিকে বিব্রান্ত করবে। নিজেরা কখনো সমাজতান্ত্রিক হতে পারে নাই। সমাজতন্ত্রের ঝান্ডা উড়িয়েছে। জাতিকে সমাজতন্ত্রের উপর আস্তাহীন করেছে। হায়দার আকবর খান রনোর দীর্ঘ হায়াৎ কামনা করি। কামনা করি তার রোগ মুক্তির আবেদন।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামলী লীগের সভাপতি জনাব রবিউল আলম।