মির্জাপুরে করোনার মধ্যে ডেঙ্গু আতঙ্ক

0
201

রাব্বি ইসলাম, স্টাফ রিপোর্টার: চলতি বর্ষা মৌসুমের সাথে সাথে হচ্ছে হালকা-মাঝারি ধরণের বৃষ্টিপাত। এ ধরণের বৃষ্টিপাত থেকে সৃষ্টি হয় এডিস মশার প্রজনন। তাই ডেঙ্গুবাহী এডিস মশার বংশ বিস্তারেরও রয়েছে শঙ্কা। সম্প্রতি টাঙ্গাইলের মির্জাপুরে বিশেষ করে পৌর এলাকায় বেড়েছে মশার উৎপাত। এক তথ্যে উঠে এসেছে গেলো বছর উপজেলার শিশু-নারী থেকে শুরু করে নানা বয়সী শতাধিক মানুষ হাসপাতালে এ রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলো, পাশ্ববর্তী উপজেলা থেকে এসেও মানুষ চিকিৎসা নিয়েছে।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক কলেজ ছাত্রের মৃত্যুও হয়েছিলো। আর তাই এ বছর প্রাণঘাতী (কোভিড-১৯) করোনা ভাইরাস সংক্রমণের সাথে আর এক আতঙ্ক হয়ে এসেছে ডেঙ্গু। তবে এখন পর্যন্তও মশা নিধনের পর্যাপ্ত ওষুধ ছিটাতেও দেখা যায়নি পৌরকর্তৃপক্ষকে।

সরেজমিনে মির্জাপুর পৌরসভার বেশ কিছু এলাকা ঘুরে মশার প্রজনন সহায়ক পানির খোলা ট্যাংকি, বিভিন্ন গাছের টপ ও ডোবায় জলাবদ্ধতাসহ বাসা-বাড়ির বাহির দিয়ে নোংরা পানি থেকেও এডিস মশার উৎপত্তি হচ্ছে। পৌরসভার অভ্যন্তরে বেশকিছু ড্রেন রয়েছে যেগুলো অত্যন্ত নাজুকবস্থা। এছাড়াও বেশ কিছু বাসা-বাড়ির আঙ্গিনাতেও মিলেছে মশা প্রজননের সহায়ক পরিবেশ।

মির্জাপুর পৌরসভার ৩ নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা খোরশেদ আলম জানান, প্রধান বাজারের উত্তর পার্শ্বে আবর্জনা ও পুকুরের নোংরা পানিতে মশা জন্ম নিচ্ছে। এতে এলাকাবাসীসহ রাস্তার পাশ দিয়ে চলাচলকারী পথচারীরাও রয়েছে বেশ আতঙ্কে। মশা নিধনে পৌর কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।
পৌরসদরের ডাকবাংলোর এলাকার এক ভাড়াটিয়া জানান, আমি এই এলাকায় ৯ মাস যাবৎ ভাড়াটিয়া হিসেবে আছি। স্থানীয় সংসদ সদস্য একাব্বর হোসেন এর বাসভবনের পশ্চিমাংশে থাকা একটি ড্রেন এই সময়ের মধ্যে কখনোই পরিষ্কার করতে দেখিনি। সম্প্রতি মশার উৎপাত অনেকটা বৃদ্ধি পেয়েছে বলেও জানান তিনি।

সচেতন মহলের প্রতিনিধিদের মতে যেহেতু ডেঙ্গু আক্রান্ত হলে সাধারণত জ¦র, মাথা ব্যাথার মতো উপসর্গগুলো দেখা দেয় যা করোনা উপসর্গের সাথে সামঞ্জস্যপূর্ণ তাই ডেঙ্গু বা চিকুনগুনিয়ার মতো মশাবাহিত রোগ নির্ণয়ে সমস্যা দেখা দিতে পারে। কেননা করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্বাভাবিক চিকিৎসা সেবা অনেকটাই ব্যাহত। এরমধ্যে জ¦রের মতো উপসর্গ নিয়ে কেউ চিকিৎসা নিতে গেলে দেখা দিতে পারে আরো জটিলতা। তবে মির্জাপুর কুমুদিনী হাসপাতালসহ বেশ কয়েকটি প্রাইভেট হাসপাতালে খোঁজ নিয়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে কোনো ব্যক্তির ভর্তির খোঁজ মেলেনি।

মির্জাপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র চন্দনা দে বলেন, ইতিমধ্যেই এটি নিয়ে কাজ শুরু হয়েছে। এডিস মশার উপদ্রব কমাতে সবার আগে মশার উৎপত্তিস্থল ধ্বংস করার পরিকল্পনা চলছে, মশার ব্যাপারে আমরা সচেতন আছি। মশা নিধনে পৌর এলাকায় স্প্রে শুরু করেছি।