রামপালে বেহাল দশায় শোলাকুড়া দক্ষিনপাড়া সংযোগ সড়ক, ভোগান্তিতে গ্রামবাসী

0
107

সুব্র ঢালী, রামপাল (বাগেরহাট) প্রতিনিধি: রামপালের শোলাকুড়া দক্ষিনপাড়া সংযোগ সড়কটির বেহাল দশায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। একদিকে সদ্য খননকৃত রেকর্ডিয় খালে ভাঙ্গন অপরদিকে লাগাতর বৃষ্টির কারনে রাস্তার অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে। আর শোলাকুড়া দক্ষিন পাড়ায় যাবার একমাত্র এই সংযোগ রাস্তার কারনে বিপাকে পড়েছে কয়েক হাজার গ্রামবাসী।

সরেজমিনে দেখাগেছে, রামপালের গিলাতলা মেইন রোড এর দেয়ালডাঙ্গা সংলগ্ন তেতুলতলা এলাকা থেকে প্রায় ৩/৪ কিঃমিঃ ভিতরে বাইনতলা ইউনিয়নে অবস্থিত শোলাকুড়া দক্ষিনপাড়া গ্রাম। কয়েক হাজার গ্রামবাসীর জন্য এই একটি মাত্র সংযোগ রাস্তা। গ্রামবাসীরা জানান, অন্য সব জায়গাতে উন্নয়নের ছোয়া লাগলেও এই রাস্তাটির উন্নয়ন কখনই হয়নি। গ্রামবাসীরা নিজস্ব উদ্যোগে অনেক আগে ইটের সোলিং করেছিলো। তবে কালক্রমে তা নষ্ট হয়ে গেছে। তার উপর সদ্য খনন করা রেকর্ডিয় খালে ভাঙ্গনের কারনে রাস্তার কিছু, কিছু স্থানের অনেকাংশই নদীগর্ভে বিলীন। এখন একটু বৃষ্টি হলেই রাস্তায় হাটুজল আর কাদা মাখামাখি হয়ে যায়। রাস্তার অনেক অংশই এখনও পানির নিচে তলিয়ে আছে। লোকজন বাজার সদয় ও পানি নিয়ে সেখান ঝুঁকিপূর্নভাবে চলাফেরা করছেন।

রাস্তার ঠিক মধ্যভাগে এমনভাবে নদীগর্ভে বিলীন হয়েছে যে জোয়ারের সময় রাস্তার ওই অংশ সম্পূর্ন ডুবে যায়। তখন সেখানে পারাপারের একমাত্র মাধ্যম একটি নৌকায় পার হতে হয়। এমনিতেই প্রাকৃতিক দূর্যোগের সাথে প্রতিনিয়ত যুদ্ধে টিকে থাকতে হয় সুন্দরবনের উপকূলবর্তী রামপালের বাসিন্দাদের। সম্প্রতি ঘূর্নিঝড় আমফানেও এখানে পানির স্তর বেড় বাড়িঘর প্লাবিত হয়েছিলো। যারা এই এলাকার দিনমজুর ভ্যানচালক এই রাস্তাটি তাদের কাছে মরার উপর খাড়ার ঘা হয়ে দাড়িয়েছে।

মোঃ হাফিজুর রহমান বলেন, এই গ্রামে ৩/৪ হাজার লোকের বাস, আমাদের এখান থেকে খানিকটা দুরে সপ্তাহে বাজার বসে। এই রাস্তার কারনে আমাদের নিত্যপ্রয়োজনীয় বাজার করে চলাচলে ব্যাপক সমস্যা হয়। মসজিদ, মাদ্রাসা বিদ্যালয়ে যাতায়েত করতে এবং পানি আনতে গেলে আমাদের একরকম পানিতে সাতার কেটে যাওয়া লাগে। তিনি দ্রুত এই রাস্তাটির বাস্তবায়নের জন্য কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

ওই এলাকার প্রাথমিক স্কুল পড়–ুয়া একাধিক শিক্ষার্থী জানান, এই রাস্তা দিয়ে স্কুলে যেতে গেলে তাদের একপ্রকার ভিজে যাওয়া লাগে। রাস্তাটির সংস্কারের দাবী জানান তারা।

এছাড়া শেখ আবু তাহের, ইসমাইল হোসেন, তৈয়েব, মোসলেম মল্লিক, আনিছ মল্লিক, আবু হান্নান সহ আরো ২০/৩০ গ্রামবাসী বলেন, রাস্তার কারনে মহিলারা একরকম বাড়ি থেকে বের হতে পারেনা। বর্ষাকালে এলাকার ছেলে-মেয়েরা স্কুল কলেজে যাতায়েত করতে পারে না। রাস্তাটি দ্রুত বাস্তবায়নের জন্য রামপালের সংসদ সদস্য ও গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন পরিবেশ ও জলবায়ু উপমন্ত্রী হাবিবুন নাহারের দৃষ্টি আকর্ষন করেছেন তারা।

রাস্তার বেহাল দশায় বিষয়টি নিয়ে বাইনতলা ইউপি চেয়ারম্যান ফকির আব্দুল্লাহর কাছে জানতে চাইলে তিনি বলেন, এই রাস্তাটির ব্যাপারে আমি নিজে অবগত আছি এবং কয়েকবার পরিদর্শনে গিয়েছি। তবে এই রাস্তার জন্য যে ফান্ড প্রয়োজন তা আমার ইউনিয়ন পরিষদের নেই। বিষয়টি আমি খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আঃ খালেক ও বন পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার মহোদয়কে অবগত করেছি। আপাতত চলার জন্য যদি কোনো ফান্ড লাগে তাও আমি ব্যাক্তিগতভাবে দেয়ার কথা বলেছি। বর্তমানে ইউনিয়ন পরিষদে এই রাস্তার জন্য কোনো ফান্ড নেই। আমি রাস্তার জন্য সর্বাতœক চেষ্টা করবো।

রামপাল উপজেলা প্রকৌশলী মোঃ গোলজার হোসেন জানান, এই মূহূর্তে আমাদের রানিং কোনো প্রকল্প নেই। যদি প্রকল্প আসে তখন আমরা অগ্রাধিকারভিত্তিতে এই রাস্তাটি করে দিতে পারবো। আপাতত উপজেলা পরিষদ থেকে সেখানে ইট সোলিং রাস্তা করা যেতে পারে।