জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়: র‌্যাব ডিজি

0
109
ফাইল ছবি।

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। সমন্বিতভাবে সাঁড়াশি অভিযান পরিচালনা করে জঙ্গিদের নেটওয়ার্ক ও আস্তানা গুঁড়িয়ে দিয়েছি বলে দাবি করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, আমরা সব সময় সতর্ক আছি।

শুক্রবার (০১ জুলাই) গুলশানের হলি আর্টিসান হামলার ছয় বছর উপলক্ষে ‘দীপ্ত শপথ’ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। র‌্যাব মহাপরিচালক বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। আমরা জঙ্গিবাদ দমনের ধারাবাহিকতা ধরে রেখেছি। সাইবার জগতে আমরা জঙ্গি কার্যক্রমের বিষয়ে নজরদারি রাখছি। জঙ্গিবাদ দমনে সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করছে র‌্যাব। যে কারণে জঙ্গিবাদ এখন সক্ষমতা প্রদর্শন করতে পারছে না। তারপরও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না, সব সময় সতর্ক আছি।

র‌্যাব ডিজি বলেন, ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিসানে যে মর্মান্তিক ঘটনা ঘটে এতে ৩ বাংলাদেশিসহ ২০ জন নিহত হন। যারা মারা গেছেন আমরা তাদের রুহের মাগফেরাত কামনা ও আত্মার শান্তি কামনা করছি। ওই সময় দুই পুলিশ অফিসার বীরত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ হারান।

এসময় হলি আর্টিসান হামলায় নিহত তৎকালীন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার (এসি) রবিউল ও বনানী থানার ওসি সালাহউদ্দীনের স্মরণে গুলশান মডেল থানার সামনে ‘দীপ্ত শপথ’ নামের এ দুই অফিসারের ভাস্কর্য নির্মাণ করা হয়। প্রতি বছর হলি আর্টিসান হামলার দিন তাদের স্মরণে এ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করা হয়।

র‌্যাব এ পর্যন্ত প্রায় তিন হাজার জঙ্গিকে গ্রেফতার করেছে উল্লেখ করে র‌্যাব মহাপরিচালক বলেন, র‌্যাব আজ পর্যন্ত প্রায় ৩ হাজার জঙ্গি গ্রেফতার করেছে। হলি আর্টিসানের পর আমরা ১ হাজার ৬০০ এর বেশি জঙ্গিকে গ্রেফতার করেছি। তিনি বলেন, সরকার ঘোষিত জঙ্গিদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির অংশ হিসেবে আমরা সমন্বিতভাবে সাঁড়াশি অভিযান পরিচালনা করে জঙ্গিদের নেটওয়ার্ক ও আস্তানা ভেঙে গুঁড়িয়ে দিয়েছি।