ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথ ও রথমেলা এলাকা পরিদর্শন করলেন ইউএনও

0
280

রনজিত কুমার পাল (বাবু)ঢাকা জেলা প্রতিনিধি: পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রথ উৎসব চারশত বছরের সুপ্রাচীন ঐতিহ্যবাহী ধামরাই শ্রীশ্রী যশোমাধব দেবের রথ উৎসব শুরু হবে ১ জুলাই শুক্রবার। পুনর্যাত্রা (উল্টো) রথটান হবে ৯ জুলাই শনিবার। রথোৎসব উদযাপন উপলক্ষে রথমেলা চলবে প্রায় একমাস।

বৈশ্বিক মহামারী নোভেল করোনা ভাইরাস কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে বিগত দুই বছর ঐতিহাসিক রথ উৎসব – রথমেলা – রথটান বন্ধ ছিল।

এবার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব উদযাপন করা হবে।

আসন্ন রথ উৎসব সুষ্ঠু সুন্দর শান্তিপূর্ণ পরিবেশে উদযাপন করার জন্য ধামরাই থানায় যশোমাধব মন্দির ও রথ উৎসব কমিটির কর্মকর্তাদের সাথে উপজেলা নির্বাহী অফিসার ইউএনও মহোদয় রবিবার (২৭ জুন) মতবিনিময় করেছেন।

উক্ত মতবিনিময় সভায় যশোমাধব মন্দির ও রথ কমিটির কর্মকর্তাদের আসন্ন রথ উৎসব সুষ্ঠু সুন্দর শান্তিপূর্ণ পরিবেশে নির্বিঘ্নে উদযাপন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বিষয়ে সার্বিক সহযোগিতা করার আশ্বাস প্রদান করেছিলেন।

তারই ধারাবাহিকতায় বুধবার (৩০ জুন) বিকেল চারটার দিকে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও) ) মহোদয় আসন্ন রথ উৎসব উপলক্ষে সরজমিনে ধামরাই রথখোলায় ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথ ও পাশ্ববর্তী এলাকা পরিদর্শন করেন।

এ’সময় যশোমাধব মন্দির ও রথ কমিটির কর্মকর্তাগন রথ উৎসব এর সার্বিক প্রস্তুতি প্রায় সম্পন্ন বলে অবহিত করেন।
রথ উৎসব উপলক্ষে শুক্রবার পাঁচ শতাধিক পুলিশ মোতায়েন করা হবে জানান পুলিশ কর্মকর্তাগন।

আগামীকাল ঐতিহাসিক শ্রী শ্রী যশোমাধব দেবের রথযাত্রাকে কেন্দ্র করে ধামরাইয়ে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। রথ টানার মূল সড়কের দুই পাশে লাগানো হয়েছে সিসি ক্যামেরা।এবং রথযাত্রায় আগত ভক্তদের অনুরোধ করা হয়েছে কোন প্রকার ধারালো বস্তু, ব্যাগ,অসচ্ছ কোন প্রকার বস্তু নিয়ে রথযাত্রার অনুষ্ঠানে প্রবেশ না করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করেছে যশোমাধব মন্দির পরিচালনা কমিটি।

এছাড়াও আগামী কাল দুপুর ১২:০০ঘটিকার মধ্যে অস্থায়ী সব ধরনের দোকান,গাড়ি পার্কিং সড়িয়ে নিয়ে যেতে বলা হয়েছে পৌর প্রশাসনের পক্ষ থেকে। এবং রথ টানার সময় সকল প্রকার স্থায়ী দোকানও বন্ধ রাখার জন্য বলা হয়েছে।রথযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশ,র‍্যাব,গোয়েন্দা, আনসার বাহিনীর পাশাপাশি তিন শতাধিক সংখ্যক সেচ্ছাসেবক কাজ করবে বলে জানান মন্দির ও রথ কমিটির কর্মকর্তাগন।

এ’সময় আরো উপস্থিত ছিলেন থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ ওয়াহিদ পারভেজ, পুলিশ পরিদর্শক (অপারেশন) শ্রী কুমার দাস,উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আরিফুল হাসান, যশোমাধব মন্দির ও রথ কমিটির দপ্তর সম্পাদক ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল (বাবু), সহ-সাংগঠনিক সম্পাদকদ্বয় শ্রী সমীর বরন সরকার, কল্লোল সেন প্রমূখ।