মুন্সীগঞ্জে নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহ প্রতিরোধে মতবিনিময়

0
129

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহ প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২৮ শে জুন মঙ্গলবার সকল ১০ টা সময় মুন্সীগঞ্জ সার্কিট হাউজ মিলনায়তনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মহিলা বিষয় অধিদপ্তরের আয়োজনে মুন্সীগঞ্জ জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে ভারপ্রাপ্ত উপ-পরিচালক আলেয়া ফেরদৌসী একটি বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর ডিসপ্লে উপস্থাপন করেন। ডিসপ্লেতে নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহ সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। উপস্থাপিত বিষয় সমূহের মধ্যে

বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে বাল্যবিবাহ প্রতিরোধের নিমিত্ত , জাতীয়, জেলা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সরকারি কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, বেসসরকারি সংস্থার কর্মকর্তা এবং স্থানীয় পর্যায়ের গণ্যমান্য ব্যক্তি সমন্বয়ে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি গঠন এবং তাদের কার্যাবলি নির্ধারণ এবং অপ্রাপ্ত বয়স্ক কোন নারী বা পুরুষ বাল্যবিবাহ করিলে তিনি অনধিক ১ মাসের আটকাদেশ বা অনধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় ধরনের শাস্তিযোগ্য হইবেন: তবে শর্ত থাকে যে, ধারা ৮ এর অধীনে কোন ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের বা দন্ড প্রদান করা হইলে উক্তরূপ বয়স্ক নারী বা পুরুষকে শাস্তি প্রদান করা যাবে না।
এমন গুরুত্বপূর্ণ সব বিষয় তুলে ধরা হয়।