পদ্মা সেতু বাংলাদেশের জন্য আল্লাহর বিশেষ রহমত

0
245

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: আজ শনিবার ( ২৫ জুন ২০২২-) শুভ উদ্বোধন হতে যাচ্ছে বহু প্রতিক্ষিত স্বপ্নের পদ্মা সেতু। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন প্রকল্প এই সেতু। এর মাধ্যমে রাজধানীর সাথে দক্ষিণের একুশটি জেলা সংযুক্ত হচ্ছে। কেবল দক্ষিণাঞ্চল নয়; বড় যে কোনো উন্নয়নের সুফল সারা দেশই ভোগ করে। দক্ষিণাঞ্চলকে কেন্দ্র করে যেসব সমৃদ্ধি ঘটবে তা সারা দেশেই ছড়িয়ে পড়বে। দেশের এক অংশের দুর্যোগ যেমন পুরো দেশের মানুষকে কাঁদায়, এক অংশের উন্নয়ন ও আনন্দের কিছু পুরো দেশকেই উদ্বেল করে। এর প্রমাণ কদিন আগে সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ বন্যা হয়ে গেল। এই বন্যায় সারা দেশের মানুষ যেভাবে তাদের পাশে দাঁড়িয়েছে তা সত্যি বিস্ময়কর। বাংলাদেশের একপ্রান্তের দুটি জেলার জন্য সারা দেশের মানুষ এভাবে এক হয়ে যাওয়া প্রমাণ করে বাংলাদেশ পূর্ব পশ্চিম উত্তর দক্ষিণে একটি জাতি ও একটি একিভূত দেশ হয়ে উঠছে।

পদ্মা সেতু বাংলাদেশের এক গৌরব। দেশের সাধারণ জনগণের অর্থ দিয়ে এই সেতু বানানো হয়েছে। এজন্য পুরো দেশ একটি উৎসবের অপেক্ষায় আছে। কিন্তু এই উৎসবমুখরতায় ভুলে গেলে চলবে না, যে কোনো অর্জনে প্রথমেই মহান আল্লাহর শুকরিয়া আদায় করতে হবে। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামীন। সমস্ত প্রশংসা মহান আল্লাহ তায়ালার জন্য।আল্লাহর তৌফিকেই এই বিরাট স্থাপত্য কর্ম সুসম্পন্ন হতে পেরেছে। বিশেষত এই সেতুর বিরুদ্ধে যেভাবে নানান ষড়যন্ত্র হয়েছে এবং গুজব রটেছে তাতে এটি পূর্ণ হওয়া ছিল এক বড় চ্যালেঞ্জের বিষয়। পদ্মার জল এমনিতেই ঘোলা। সেতু নিয়ে সেই জল আরও ঘোলা করার চেষ্টা করা হয়েছে। কিন্তু আল্লাহর অশেষ রহমতে এই উন্নয়ন কর্ম আটকে রাখা যায়নি।জলঘোলা করে কোনো ফায়দা হয়নি স্বার্থান্বেষী মহলের। স্বপ্নের পদ্মা সেতু এখন বাস্তবের রূপ নিয়েছে। আলহামদুলিল্লাহ। আল্লাহর তাওফিক ছাড়া কোনো কিছুই হতে পারে না। এজন্য আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করা উচিত। আল্লাহ তায়ালা বলেন, যদি তোমরা শুকরিয়া আদায় কর তাহলে আমি তোমাদেরকে আমার নিয়ামত বাড়িয়ে দেব। আর যদি না শোকরি কর তাহলে জেনে রেখ, আমার শাস্তি বড় কঠিন। [সুরা ইবরাহিম: আয়াত ৭]

তবে এখানে আরেকটি কথা মনে রাখতে হবে। আল্লাহর শুকরিয়ার পাশাপাশি যার বা যাদের এই সেতু নির্মাণে ভূমিকা রয়েছে তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করা ইসলামি দৃষ্টিকোণ থেকে আবশ্যক। রাসূল সা.বলেন, যে ব্যক্তি মানুষের শুকরিয়া আদায় করতে পারে না সে আল্লাহর শুকরিয়া আদায় করতে পারবে না। [তিরমিযি শরীফ]। অর্থাৎ আল্লাহর শুকরিয়া আদায় করতে হলে মানুষের শুকরিয়াও আদায় করতে হবে। এ হাদিসের ব্যাখ্যায় প্রখ্যাত ব্যাখ্যাকার মুনাভী রহ.বলেন, এর কারণ হচ্ছে এই যে, আল্লাহর শুকরিয়া পূর্ণতা পায় তার হুকুম মানার মাধ্যমে। আর মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করাও আল্লাহর হুকুম। মানুষের মাধ্যমেই আল্লাহ তার নিয়ামত দেন। মাধ্যমকে অস্বীকার করলে একপর্যায়ে আল্লাহকেও অস্বীকার করে বসবে। যে ব্যক্তি মানুষের শুকরিয়া আদায় করল প্রকারন্তরে সে আল্লাহরই শুকরিয়া আদায় করল। [ফাইজুল কাদীর]।

শুকরিয়া আদায়ের পদ্ধতি কী?

রাসূল সা. বলেন, কেউ তোমার উপকার করলে তুমি তাকে উপযুক্ত প্রতিদান দাও, যদি তাকে প্রতিদান দেয়ার সক্ষমতা না থাকে তাহলে তার জন্য দুআ কর। [তাবারানি শরীফ]

অন্য হাদিসে রাসূল সা. বলেন, কেউ তোমার কোনো উপকার করলে তুমি যেন তার প্রতিদান দাও, প্রতিদান দিতে না পারলে যেন তার প্রশংসা কর। কারণ যে প্রশংসা করে সে শুকরিয়া আদায় করল আর যে গোপন করে সে নাশুকরি করল। [আবু দাউদ শরিফ]।

পদ্মা সেতুতে বহু মানুষের ভূমিকা থাকলেও এর মূল কারিগর যে বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সে বিষয় বলার অপেক্ষা রাখে না। বহু প্রতীক্ষার পর যখন পদ্মা সেতুর শুভ উদ্বোধন হতে যাচ্ছে এখন দল মত নির্বিশেষে সবার উচিত মন খুলে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা। রাজনৈতিক বিরোধের কারণে বিভিন্নভাবেই বিরোধিতা করা হয়েছে এই সেতুর। ছড়ানো হয়েছে গুজব। বানানো হয়েছে দুর্নীতির দাস্তান। কিন্তু যখন পদ্মা সেতু কল্পনা থেকে নেমে বাস্তবে রূপান্তরিত হয়েছে ঠিক তখন এর সুফল নিয়ে কারো মনে কোনো সংশয় নেই। এই সেতু যে বাংলাদেশের জন্য গৌরবের সে বিষয়েও নেই কারো কোনো সন্দেহ। যারা এখনও দলীয় সংকীর্ণ মানসিকতার কারণে নানাভাবে পদ্মাসেতুর বিরুদ্ধে বিভিন্ন গুজব সৃষ্টি করে চলেছেন তাদের উচিত বিরতি দেয়া। একটি বিষয়ের স্বীকৃতি দিলে অন্য বিষয়ে সমালোচনা করা যাবে না তা নয়। সরকারের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা হতে পারে। অবশ্যই সমালোচনা করবেন, কিন্তু ভালোটার স্বীকৃতি দেয়াও শিখতে হবে। এটা সভ্যতার দাবি এবং ইসলামের শিক্ষা।

এর আগে যখন কাওমী মাদরাসার সনদের স্বীকৃতি দেয় সরকার, তখন কাওমী আলেমরা শুকরানা মাহফিল করে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছিলেন। অথচ স্বীকৃতির আগে আলেমরাই হুংকার দিয়ে বলেছিলেন, স্বীকৃতি দেয়া হলে লাখ লাখ লাশ পড়বে। মতভিন্নতার কারণে নিজের সুখ বিসর্জন দিতেও প্রস্তুত আমাদের সমাজের মানুষ। রাজনৈতিক মতাদর্শগত বিরোধের কারণে আলেম উলামা এভাবে স্বীকৃতির বিরোধিতা করেন। কিন্তু বহু নাটকীয়তার পর স্বীকৃতি লাভ করতে পেরে ঠিকই ২০১৮ সালে ঐতিহাসিক শুকরানা মাহফিল করেন কাওমী আলেমরা। উক্ত মাহফিলে বাংলাদেশের সব শীর্ষ আলেম উপস্থিত ছিলেন। সেখানে আলেমরা উপরোল্লিখিত হাদিসগুলোর উদ্ধৃতিই দিয়েছেন। এখন বিরোধী দলগুলোর এমন কোনো শুকরানা মাহফিলের প্রয়োজন নেই, অন্তত মুখে বললেই হবে, এই কাজটি ভালো হয়েছে।এতে দেশের কল্যাণ হবে। অতিরিক্ত প্রশংসারও প্রয়োজন নেই। কিন্তু ভালোকে ভালো বলতে শিখতে হবে। মন্দকে মন্দ বলতে হবে।

দেশের কোনো বড় অর্জন কোনো একটি দলের অর্জন হয় না। একাত্তরে মুক্তিযুদ্ধের সূচনা ও নেতৃত্ব আওয়ামী লীগই দিয়েছিল। কিন্তু মুক্তিযুদ্ধ এখন সবার সম্পদ। একইভাবে যে কোনো বড় অর্জন সম্পর্কেই বলা যায়, তা কোনো দলের নয় বরং সবার অর্জন হিসেবেই স্বীকৃতি পায়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যখন বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধে চূড়ান্ত বিজয় লাভ করে, প্রতিটি ঘরের ছাদে বাংলাদেশের লাল সবুজ পতাকা উড়িয়ে আনন্দ প্রকাশ করে মানুষ। সেই আনন্দে কেবল মুক্তিযোদ্ধারা নন, অনেক রাজাকারের মনও নেচে উঠেছিল।

নিজেদের ভুল কিছু সময়ের জন্য হলেও বুঝতে পেরেছিল তারা। যারা পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে নানান গুজব ছড়াচ্ছেন তারাও নিঃসন্দেহে লঞ্চ বা ফেরিতে না উঠে সেতুতেই উঠবেন যাতায়াতের সুবিধার্থে। সহজ পারাপারে তারাও আনন্দিত হবেন। এই আনন্দ গোপন করা অন্যায়। রাসূল সা. বলেছেন, যে গোপন করবে সে অকৃতজ্ঞ। আসুন এই আনন্দক্ষণে মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করি। এবং যারা যারা এই বিরাট প্রকল্প বাস্তবায়নে ভূমিকা রেখেছেন তাদের প্রতিও শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাই। আল্লাহ তাদের সবাইকে উত্তম প্রতিদান দান করুন। আমিন।

লেখকঃ ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশকঃ বাংলা পোস্ট |√|
বিশেষ প্রতিবেদকঃ দৈনিক নয়াদেশ |√| ও প্রকাশকঃ বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশনা |√|