শ্রীনগরে খালে বিলে নিষিদ্ধ ভেসাল স্থাপন!

0
137

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর উপজেলার বিভিন্ন খালে ও বিলে অবৈধভাবে ভেসাল স্থাপন করা হচ্ছে। এরই মধ্যে এ অ লের আড়িয়াল বিল এলাকায় নিষিদ্ধ ভেসালে নানা প্রজাতি মাছের পোনা নিধন শুরু হয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন হাটবাজারে নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না দোয়াইর কেনা বেচা করতে দেখা গেছে। এসব জাল দিয়ে অবাদে নিধন করা হচ্ছে পোনা।

সরেজমিনে দেখা যায়, খাল-বিল, নদীনালা ও জলাশয়ে দিনদিন বর্ষার পানি বৃদ্ধি পাচ্ছে। উপজেলার হাঁসাড়া, আলমপুর, বীরতারা, ষোলঘর, শ্রীনগর-গোয়ালীমান্দ্রা খালের কোলাপাড়ার দক্ষিণ পাইকশা, শ্রীধরপুর খালসহ বির্স্তীণ আড়িয়াল বিলের বিভিন্ন পয়েন্টে সরকারের নিষেধাজ্ঞা উপক্ষো করে ভেসাল পাতা হচ্ছে। কোথাও কোথাও ভেসাল জালে মাছের পোনা ধরা হচ্ছে। এছাড়া খালের কোন কোন সেতুর মুখ আটকিয়ে ভেসাল স্থাপন করা হয়েছে।

এতে দেশীয় প্রজাতির পোনা মাছ আটকা পড়ছে। ভেসালের পাশাপাশি নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না দোয়াইরের ব্যবহার বেড়েছে। এসব ফাঁদে নিধন হচ্ছে ব্যাপক পোনা মাছ। হাঁসাড়া বাজার সংলগ্ন খালে ভেসাল স্থাপনকারী রাম প্রসাদ নামে এক জেলের কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবছর এখানে ভেসাল ফালাই। ভেসাল যে অবৈধ এটা তার জানা নেই। যদি কেউ নিষেধ করে তাহলে ভেসাল উঠিয়ে নিবেন তিনি। এছাড় ভেসাল সংক্রান্ত বিষয়ে অন্যান্য জেলেদের কেউ কথা বলতে রাজি হননি।

এলাকাবাসী জানায়, ভাগ্যকুল ও বাঘড়া এলাকায় পদ্মা নদীর শাখা খালগুলোতে ভেসাল পাতার প্রস্তুতি নেয়া হচ্ছে। ভেসাল ছাড়াও এখানকার খালগুলোতে অনেকাংশে চায়না দোয়াইর পাতা হচ্ছে। মাছ শিকারীদের কাছে এ ফাঁদটি (চায়না দোয়াইর) বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

উপজেলার বালাশুর, বাঘড়া ও ভাগ্যকুল এলাকায় চায়না দোয়াইর তৈরীর বেশ কয়েকটি কারখানা গড়ে উঠেছে। কারখানায় তৈরীকৃত এসব চায়না দোয়াইর ছড়িয়ে পড়ছে বিভিন্ন দিকে।

অপর একটি সূত্র জানায়, এলাকার বিভিন্ন খালের সেতু ও গুরুত্বপূর্ণ পয়েন্টে এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে ডাক দেয়ার নাম করে অবৈধ ভেসাল স্থাপনের সুযোগ তৈরীর মাধ্যমে স্থানীয় অসাধু ব্যক্তিরা জেলেদের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়ে থাকেন।

সিনিয়র শ্রীনগর উপজেলা মৎস্য কর্মকর্তা সমীর কুমার বসাক জানান, নিষেধাজ্ঞা অমান্য কওে পোনা নিধন শাস্তিযোগ্য অপরাধ। খুব শীঘ্রই নিষিদ্ধ জাল ও ভেসাল উচ্ছেদ অভিযান করা হবে।