আন্তর্জাতিক

তারেককে দেশে পাঠাতে ব্রি‌টিশ প্রধানমন্ত্রীর বরাবর যুক্তরাজ্য আ.লী‌গের স্মারক‌লি‌পি

 

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাজাপ্রাপ্ত আসামি লন্ডনে অবস্থানরত তারেক রহমানকে অবিলম্বে দেশে ফেরত পাঠিয়ে আদালতের রায় কার্যকর করার সহযোগিতা চেয়ে ব্রি‌টিশ প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি দিয়েছে যুক্তরাজ্য আওয়ামী লীগ।বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ব্রি‌টিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটের সামনে বিক্ষোভ সমাবেশ করে যুক্তরাজ্য আওয়ামী লীগ ও দলের  অঙ্গ সহযোগী সংগঠনগু‌লো। বিক্ষোভ সমাবেশে বিপুল সংখ্যক প্রবাসী বাঙালি অংশগ্রহণ করেন।

 

সমাবেশ শেষে সংগঠনের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ১০ ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বরাবর একটি স্মারকলিপি প্রদান করে। এসময় প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন যুগ্ম সম্পাদক নঈম উদ্দিন রিয়াজসহ প্রমুখ।স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ‘২০০৪ সালে তারেক রহমানের নির্দেশে ও তারই তত্ত্বাবধানে একদল প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গি আওয়ামী লীগের একটি সন্ত্রাসবিরোধী জনসভায় গ্রেনেড হামলা চালায়।ঘটনাস্থলে তারা ১২টি আর্জেস গ্রেনেড নিক্ষেপ করে।

 

 

এই হামলায় আইভী রহমানসহ আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মী নিহত হন।প্রায় ৫০০ নেতাকর্মী গুরুতর আহত হয়ে আজও  মানবেতর জীবনযাপন করছেন।’স্মারকলিপিতে বলা হয়, ‘২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা ছাড়াও আরও অনেক মামলায় তারেক রহমান দোষী সাব্যস্ত হয়েছেন। এর থেকে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে যে, তারেক রহমান সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত।তিনি সন্ত্রাসীদের সংগঠনের অংশ এবং বেআইনি অনেক হত্যার জন্য দায়ী সাব্যস্ত হয়েছেন।’স্মারকলিপিতে এও উল্লেখ করা হয়, ‘তারেক রহমান  রাজনৈতিক আশ্রয় নিয়ে থাকার জন্য ব্রিটিশ আইনের সব শর্ত ভঙ্গ করেছেন। তিনি একজন দণ্ডিত আসামি।’ তাকে অবিলম্বে বাংলাদেশে ফিরিয়ে দেওয়ার সব আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও আবেদন জানায় যুক্তরাজ্য আওয়ামী লীগ।বাংলা ট্রিবিউন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.