বিশ্ব শরণার্থী দিবস আজ

0
227

আজ ২০ জুন বিশ্ব শরণার্থী দিবস। প্রতি বছর এই দিনে বিশ্বজুড়ে শরণার্থীদের অমানবিক অবস্থানের প্রতি আন্তর্জাতিক নেতাদের সচেতনতা সৃষ্টির জন্য দিবসটি পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে এটি। এবারের শরণার্থী দিবসের প্রতিপাদ্য ‘নিরাপত্তা খোঁজার অধিকার’।

গত দুই বছর মহামারির প্রকোপে বিশ্বে দিবসটি তেমন একটা পালন করা হয়নি। তবে এবছর করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় দিবসটি পালনের নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

এর মধ্যে বাংলাদেশে উল্লেখযোগ্য হলো রোহিঙ্গা সংকট। বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। মিয়ানমারের সেনা নির্যাতন ও গণহত্যা থেকে বাঁচতে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে আশ্রয় নেয়। এছাড়া এর আগে থেকেই আরও প্রায় ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে। এদের মধ্যে ভাষানচরে এক লাখের বেশি রোহিঙ্গাকে অস্থায়ীভাবে আশ্রয় দিয়েছে সরকার। যেখানে তারা উন্নত সুবিধা পাচ্ছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের তথ্যানুযায়ী, বিশ্বে এখন প্রতি ৭৭ জনের একজন শরণার্থী। গত এক দশক ধরে প্রতি বছর শরণার্থীর সংখ্যা বেড়েছে। ২০২১ সালের শেষে বিশ্বে শরণার্থীর সংখ্যা দাঁড়িয়েছিল ৯ কোটি ৯৩ লাখে।