কারিগরি শিক্ষা কেন দরকার

0
496

চলুন একটা গল্প দিয়ে আলোচনা শুরু করি। আমাদের বাড়ির দু’জন ব্যক্তির কথাই বলি, একজন পাড়ার ব্রাক স্কুল থেকে ৫ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে,আরেকজন একটি সরকারি বিশ^বিদ্যালয় থেকে মাস্টার্স পাশ করেছে। ভাবছেন তাদের কথা শুনে আমাদের কি লাভ, চলেন তাহলে বিস্তারিত বর্ণনা করি। ৫ম শ্রেণি পাশ করা ব্যক্তির বর্তমান বয়স ২৫ বছর অন্যদিকে মাস্টার্স পাশ করা ব্যক্তির বয়স ৩৫ বছর।

২৫ বছরের ব্যক্তিটির দুটি বা”্চা অন্যদিকে ৩৫ বছর বয়সের ব্যক্তিটি বিয়ে করতেই ভয় পাচ্ছে, মনে হতে পারে ৩৫ বছর বয়সের ব্যক্তির হয়তোবা কোনো শারীরিক সমস্যা রয়েছে কিন্তু না শারীরিক কোনো সমস্যার কারণে বিয়ে করতে ভয় পাচ্ছে না, বিয়ে করতে ভয় পাচ্ছে বউয়ের ভরণ পোষণ করতে পারবে না ভেবে। ৫ম শ্রেণি পাশ করা ব্যক্তিটি প্রতি মাসে ইনকাম করছে ৫০ হাজার টাকা হ্যাঁ ঠিকই শুনেছেন ৫০ হাজার টাকা !

অন্যদিকে মাস্টার্স পাশ করা ব্যক্তিটি এখনো অন্যের দয়ার উপর নির্ভর করে জীবন পরিচালিত করতে হচ্ছে। ভাবছেন কী করে সম্ভব এটা, হ্যাঁ এটাই সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষার পার্থক্য। প্রথম ব্যক্তিটি ৫ম শ্রেণি পাশ করে কারিগরি শিক্ষা নিয়েছে এবং একটি উৎপাদনমুখী প্রতিষ্ঠানে প্রোডাকশন ম্যানেজার হিসেবে দেশের ও নিজের অর্থনৈতিক চাকা ঘুরিয়ে চলেছে। অন্যদিকে ২য় ব্যক্তিটি সাধারণ শিক্ষায় শিক্ষিত হয়ে বেকার জীবন-যাপন করছে। না পারছে নিজের ভরণ পোষণ করতে না পারছে পরিবারের অন্যান্য সদস্যদের দায়িত্ব নিতে।

চলুন এবার শিরোনামে উল্লেখিত কারিগরি শিক্ষার সংজ্ঞা দেওয়া যাক: যে শিক্ষার দ্বারা শিক্ষার্থীকে শিল্প বাণিজ্য, কৃষি ও কলকারখানার যন্ত্রপাতি ব্যবহারের জন্য বৈজ্ঞানিক প্রশিক্ষণ দেওয়া হয় সেই শিক্ষাকে কারিগরি শিক্ষা বলে। এ ধরণের শিক্ষাকে আমরা মোটেও মূল্যায়ন করি না এবং যারা স্ব-উদ্যোগে এ শিক্ষা গ্রহণ করতে উৎসাহী হয় তাদেরকে আমাদের এ সমাজ পিছন থেকে টেনে ধরে, অনেকেই মনে করেন,কারিগরি শিক্ষা গ্রহণ করা মানে জাত যায় জাত যায় অবস্থা। অথচ শিল্পায়নের এ যুগে আমরা কারিগরি শিক্ষার অভাবে দেশে এবং দেশের বাইরে শ্রমিকের চাকরি ছাড়া তেমন কিছুই পাচ্ছি না। অন্যান্য দেশ থেকে কারিগরি শিক্ষায় শিক্ষিত লোকজন যখন আমাদের দেশ থেকে কোটি কোটি টাকা বেতন বাগিয়ে নিচ্ছে তখন আমরা সুশীলেরা যারা নিজেদের সুশীল দাবি করি তারা বিভিন্ন মাধ্যমে গলা চেঁচিয়ে টাকা চলে গেল গেল বলে বেড়াই। কিন্তু কেন টাকা চলে গেল বা যাচ্ছে তার কারণ অনুসন্ধান করি না। যে শিক্ষা গ্রহণ করলে আমরা জাত গেল গেল বলে চিৎকার করি অথচ সেই শিক্ষার অভাবেই আজ আমরা পিছিয়ে আছি, সেই শিক্ষার অভাবেই আমাদের পাড়ার ৩৫ বছরের মাস্টার্স পাশ করা ছেলেটি আজও পূরণ করতে পারছে না তার নিজের জৈবিক চাহিদা, নিতে পারছে না সমাজ তথা পরিবারের দায়িত্ব।

অন্যদিকে যে শিক্ষার মাধ্যমে ব্যক্তির নৈতিক, চারিত্রিক, আধ্যাত্মিক, নান্দনিক, সামাজিক প্রভৃতি সমস্ত দিকের বিকাশ হয়, তাকে সাধারণ শিক্ষা বলে। সাধারণ শিক্ষার আরেকটি গুণ হচ্ছে একটি শিশুকে মানবিক গুণসম্পন্ন করে গড়ে তোলা এবং তার ব্যক্তিত্বের বিকাশে সাহায্য করা। কিন্তু বাস্তবে তা হচ্ছে কি, বরং আমরা সাধারণ শিক্ষিতরা নৈতিক, চারিত্রিক ও সামাজিকভাবে উগ্র আচরণ করা শুরু করছি। এহেন কোনো অপরাধ নেই যা আমরা করছি না, নীতি-নৈতিকতা ভুলে গিয়ে দেশ বিরোধী কর্মকান্ডে জড়াতেও ইতস্তত বোধ করি না।

এসবকিছুর মূলে রয়েছে আমাদের কর্মহীনতা বা শিক্ষাগত যোগ্যতা অনুসারে কর্ম না পাওয়ার হতাশা। কিন্তু শুধু সার্টিফিকেট অর্জন করলেই তো আর ভালো পদে চাকরি পাওয়া যায় না এজন্য চাই যথাযথ দক্ষতা, গতানুগতিক সাধারণ শিক্ষা থেকে দক্ষতা নির্ভর শিক্ষা অর্জন করা আদৌ সম্ভব নয়। আমাদের সাধারণ শিক্ষা শুধু আমাদের পাড়ার মাস্টার্স পাশ করা ব্যক্তিটির মতো দেশের বোঝা তৈরি করে চলেছে।

আমাদের এ পলিসি থেকে বের হয়ে আসতে হবে। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কর্মমুখী কারিগরি শিক্ষা চালু করতে হবে। তাহলে শিল্পায়নের এ যুগে আমরা বিদেশী দক্ষতার উপর নির্ভরতা অনেকাংশে লাঘব করতে পারবো তাছাড়া দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনশক্তি রপ্তানি করে বৈদেশিক রেমিটেন্স আরো বৃদ্ধি করে দেশকে প্রকৃত অর্থেই সোনার বাংলায় রুপান্তর করতে সক্ষম হবো।

মোঃ মতিউর রহমান মানিক
পাহাড়তলী মাধ্যমিক শিক্ষা অফিস, চট্টগ্রাম মহানগর।