‘বোঝার জ্ঞান নেই, তবুও ভালো লাগত তাঁর জাদুময় কণ্ঠ’

0
92

দীর্ঘ ১০ মাস ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে হেরে গেলেন জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। গতকাল সোমবার পাড়ি জমালেন না-ফেরার দেশে। বরেণ্য এই সংগীতশিল্পীর মৃত্যুতে দেশের সর্বস্তরের মানুষের মধ্যে শোক বিরাজ করছে। তাঁর গান মানুষের হৃদয়ে গেঁথে আছে। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর সঙ্গে কাটানো দারুণ সব স্মৃতি ভাগাভাগি করছেন অনেকেই। কষ্টের স্মৃতিও ভাগ করছেন অনেকে।

এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তারকা পেসার রুবেল হোসেন। এক আবেগঘন স্ট্যাটাসে এই সংগীতের কিংবদন্তিকে শুদ্ধা জানিয়েছেন রুবেল।

বাংলা সিনেমার গানে এন্ড্রু কিশোরের অবদান অনেক। বাংলা গানে সম্রাটরূপে অধিষ্ঠিত ছিলেন তিনি। গতকাল তাঁর রাজত্বের শেষ হলো। সেইসঙ্গে ইতি ঘটল এ দেশের সংগীতের সমৃদ্ধ এক অধ্যায়ের।

বাংলা সিনেমায় অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়ে গেছেন এন্ড্রু কিশোর। নায়করাজ রাজ্জাক থেকে শুরু করে এই প্রজন্মের তারকারাও ঠোঁট মিলিয়েছেন তাঁর গানে। নিজের গানের জন্য আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন তিনি। সেই মানুষটাই কাল চলে গেলেন না-ফেরার দেশে।

ক্রিকেট তারকা রুবেল এন্ড্রু কিশোরের একটি ছবি ফেসবুকে পোস্ট করেছেন। সঙ্গে জুড়ে দিয়েছেন তাঁরই জনপ্রিয় গানের দুটি লাইন, ‘হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলেই ঠুস।’

এরপর এন্ড্রু কিশোরের প্রতি শ্রদ্ধা জানিয়ে লিখেছেন, ‘সেই শৈশব থেকেই যে শিল্পীর গান শুনে এসেছি। বোঝার জ্ঞান নেই, তবুও বুঝতাম জাদুময় কন্ঠ, সেই মানুষটি আজ নেই। অনবদ্য সৃষ্টির দ্বারা বেঁচে থাকবেন প্রজন্ম থেকে প্রজন্ম। বিনম্র শ্রদ্ধা বাংলার কিংবদন্তি, প্লেব্যাক সম্রাট।’

বাংলা চলচ্চিত্রের গানে তাঁকে বলা যেতে পারে এক মহাসমুদ্র। কয়েক দশক ধরে সেই সমুদ্রে সাঁতার কেটে চলেছেন শ্রোতারা। ‘জীবনের গল্প আছে বাকি অল্প, ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যখানে’, ‘পৃথিবীর যত সুখ আমি তোমারই ছোঁয়াতে খুঁজে পেয়েছি’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে’, ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘চোখ যে মনের কথা বলে’সহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান রয়েছে তাঁর।