বিশ্ব রক্তদাতা দিবসে ৯৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে রেড ক্রিসেন্টের সম্মাননা

0
322

বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে স্বেচ্ছা রক্তদাতা ৭২ ব্যক্তি এবং ২৫টি প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। পাঁচটি ক্যাটাগরিতে ৯৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবছর সম্মাননা প্রদান করা হয়। এরমধ্যে ব্যক্তি পর্যায়ে বিশেষ ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হয় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্‌হাব মহোদয়কে। আর প্রতিষ্ঠান পর্যায়ে এসওএস শিশু পল্লী, নটরডেম কলেজ, বেপজা, ঢাকা কমার্স কলেজ, শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়, ব্যাংক এশিয়া, রেড ক্রিসেন্ট ঢাকা জেলা, ঢাকা সিটি, টাঙ্গাইল, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জ ইউনিটসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়।

মঙ্গলবার বিকেলে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক ও সনদ প্রদান করেন সোসাইটির বোর্ড সদস্য ডা. রোকেয়া সুলতানা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ড সদস্য মো. আতিকুল হক শামীম ও সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম। সম্মাননা প্রদান শেষে ডা. রোকেয়া সুলতানা বলেন, একজন সুস্থ মানুষ প্রতি চার মাস পর পর রক্তপ্রদান করতে পারে।” রক্তপ্রদানের মাধ্যমে মুমূর্ষু ব্যক্তিদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মহাসচিব কাজী শফিকুল আযম বলেন, “প্রতি বছর দুই লাখ ব্যাগ রক্ত প্রদানের সক্ষমতা রয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির, যা দেশের মোট রক্তের চাহিদার ১১ শতাংশ। রক্তপ্রদানে সাধারণ মানুষকে উৎসাহিত করে রক্তদান কার্যক্রম আরো বেগবান করার মধ্য দিয়ে এই হার আমরা ২৫ শতাংশে উন্নীত করতে চাই।”

যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্ত প্রদান করে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচাচ্ছেন তাদেরসহ সাধারণ মানুষকে রক্তদানে উৎসাহিত করাই এ সম্মাননার উদ্দেশ্য বলে জানান সোসাইটির ব্লাড প্রোগ্রাম বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার। ব্লাড বিভাগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের আলোচনায় আরো অংশ নেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. দৌলতুজ্জামান, আইএফআরসির কোভিড-১৯ প্রোগ্রামের ম্যানেজার আলী আকগুল ও রেড ক্রিসেন্টের জাতীয় ইয়থ কমিশনের প্রধান ইফতেখার হোসেন ইমুসহ সংশ্লিষ্ট ব্যাক্তিরা। এসময় সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, উর্ধ্বতন কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

“রক্তদান সংঘবদ্ধতারই প্রকাশ, এ কাজে যুক্ত হোন, জীবন বাঁচান” প্রতিপাদ্যে এবছর সারাবিশ্বে পালিত হচ্ছে বিশ্ব রক্তদাতা দিবস। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সারাদেশে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিরও আয়োজন করে।