আন্তর্জাতিক

শিশু হয়রানিমূলক ওয়েবসাইট প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের প্রস্তাব প্রত্যাখান দক্ষিণ কোরিয়ার

  • 5
    Shares

দক্ষিণ কোরিয়ার একটি আদালত যুক্তরাষ্ট্রের প্রত্যার্পণ সংক্রান্ত একটি অনুরোধ প্রত্যাখান করেছে। যুক্তরাষ্ট্র শিশুদের যৌন হয়রানিমূলক ভিডিও সম্বলিত বিশ্বের সবচেয়ে বৃহৎ ওয়েবসাইটের নেপথ্যে থাকা এক ব্যক্তিকে তাদের দেশে ফিরিয়ে দেওয়ার অনুরোধ করেছিল। সেই ব্যক্তির নাম সন জং-উয়ো। তিনি ওয়েলকাম টু ভিডিও নামের একটি ওয়েবসাইট পরিচালনা করতেন।

ওই ওয়েবসাইটে শিশুদের অশালীন ছবি-ভিডিও আপলোড ও সরবরাহ করা হতো। ২০১৮ সালের মার্চে সন জং-উয়োকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কম্পিউটার থেকে ৮ টেরাবাইট ভিডিও উদ্ধার করা হয়, যা ছিল মূল শিশুদের যৌন হয়রানি সংক্রান্ত। যার মধ্যে একটি ৬ মাসের শিশুর যৌন হয়রানির ঘটনাও ছিল। ওই ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকা বিভিন্ন দেশে ৩০০ এর বেশি মানুষকে ট্র্যাক করেছে কর্তৃপক্ষ।

সন জং-উয়ো তার কৃত অপরাধের জন্য ১৮ মাস জেল খেটেছেন। সমাজকর্মীরা আরও বেশি শাস্তি নিশ্চিতের জন্য সন জং-উয়োকে যুক্তরাষ্ট্রে পাঠাতে আদালতের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তবে সোমবার আদালত বিষয়টি খারিজ করে দিয়েছেন। শিশু হয়রানিমূলক তদন্ত সুষ্ঠুভাবে চালিয়ে নিতে সন জং-উয়োর দক্ষিণ কোরিয়ায় থাকা উচিত বলে মত দিয়েছেন আদালত। সূত্র: বিবিসি


  • 5
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button