সুন্দরগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণে রোভিং সেমিনার অনুষ্ঠিত

0
304

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ(গাইবান্ধা) প্রতিনিধিঃ গাইবান্ধার সুন্দরগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাশিদুল কবির এর সভাপতিত্বে অনুষ্ঠিত দিনব্যাপী এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গাইবান্ধার উপপরিচালক কৃষিবিদ মোঃ বেলাল উদ্দিন বলেন, আবহাওয়া ও জলবায়ুর সাথে কৃষির সম্পর্ক নিবিড়। তাই আবহাওয়া ও জলবায়ুর সাথে সম্পর্ক রেখেই আমাদের কৃষিকে এগিয়ে নিতে হবে। আর এ জন্য প্রয়োজন আমাদের তথ্য-প্রযুক্তি সম্পর্কে সম্মক ধারণা রাখা।

উদাহরণ হিসেবে গত ত্রিশ বছরের জলবায়ুর প্রসঙ্গ টেনে তিনি বলেন, চলতি বোরো মৌসুমে এ এলাকায় ধান কাটা শুরু হয়েছে গত মে মাসে। মে মাসে বৃষ্টিপাত গত প্রায় ত্রিশ বছর ধরেই হচ্ছে। ফলে ধান কাটা ও মাড়াই করা নিয়ে এক ধরণের ঝামেলা পোহাতে হয়েছে কৃষকদের। এপ্রিলের মধ্যেই যাতে ধান কাটা ও মাড়াই শেষ করা যায় সেজন্য আগাম ধান লাগাতে হবে। আবহাওয়ার পূর্বাভাস জেনে অন্যান্য সিদ্ধান্তও আমাদের নিতে হবে বলে যোগ করেন ওই কর্মকর্তা।

এসএপিপিও মোঃ সাদেক হোসেনের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গাইবান্ধার অতিরিক্ত উপপরিচালক (শস‍্য) কৃষিবিদ মোঃ কামরুজ্জামান, সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আল মারুফ প্রমুখ। রোভিং সেমিনারে শিক্ষক, সাংবাদিক ও কৃষকরা উপস্থিত ছিলেন।