সৌদি আরবে প্রবাসীদের আকামার মেয়াদ পুনরায় তিন মাস বৃদ্ধি

0
84

গাজী আল মামুন, সৌদি আরবঃ সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ এক রাজকীয় ডিক্রির মাধ্যমে দেশটিতে বসবাস করা প্রবাসীদের আকামার মেয়াদ তিন মাস বৃদ্ধি করেছেন। করোনা ভাইরাসের কারণে বেকার হয়ে পড়া প্রবাসীদের আকামার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় প্রথমে তিন মাস বৃদ্ধি করেছিলেন দেশটির সরকার। সেই তিন মাস জুনের ৩০ তারিখে শেষ হয়ে যাওয়ায় আজ ৫ জুলাই পুনরায় আরো তিন মাস আকামার মেয়াদ বৃদ্ধি করছেন সরকার।

সৌদি প্রেস এজেন্সি বরাত দিয়ে জনপ্রিয় সংবাদ মাধ্যম সৌদি গেজেট জানান, পবিত্র দুই মসজিদের খাদেম সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এক ডিক্রি জারি করে দেশটিতে বসবাস করা প্রবাসীদের আকামার মেয়াদ বিনা খরচে পুনরায় তিন মাস বৃদ্ধির ঘোষণা দেন।

সৌদি গেজেটে আরো উল্লেখ করা হয় সৌদি আরবের অভ্যন্তরে প্রবাসীদের আকামার মেয়াদ বাড়ানোর পাশাপাশি ছুটিতে থাকা প্রবাসীদের ভিসার মেয়াদ এবং আকামার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তাদেরও এই ঘোষণার আওতায় আকামার মেয়াদ বাড়ানো হবে।

সৌদি প্রেস এজেন্সি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায়, ছুটিতে থাকা প্রবাসীদের ভিসার মেয়াদ শেষ যাওয়ায় যা লক ডাউনের সময়কাল ব্যবহার করা হয়নি তাদের জন্য তিন মাসের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এবং এই তিন মাসের আকামা ফি সম্পন্ন ফ্রী করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের জন্য দেশটির অর্থনৈতিক কর্মকান্ডের উপর করোনাভাইরাস মহামারীর প্রভাব হ্রাস করার জন্য বাদশা সালমানের সরকার অবিচ্ছিন্ন প্রচেষ্টার অংশ হিসেবে এ ব্যবস্থা নেওয়া হয়েছিল।

এই সুবিধাভোগীদের মধ্যে ওই সকল প্রবাসীরা অন্তর্ভুক্ত রয়েছে যারা চূড়ান্তভাবে সৌদি আরব ত্যাগ করতে চাইছেন কিন্তু লকডাউনের কারনে এখনো দেশটিতে অবস্থান করছে।