বিদ্রোহী নজরুল; দুখু মিয়ার ১২৩তম জন্মদিনে বিনম্র শ্রদ্ধা

0
154

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: কবি কাজী নজরুল ইসলামের কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের উপর মানুষের অত্যাচার ও সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ । নজরুল ইসলামের কবিতা দুই বাংলাতেই সমানভাবে সমাদৃত। তার কবিতার বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাকে ; বিদ্রোহী কবি ; নামে আখ্যায়িত করা হয়েছে। একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার। তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে। অগ্নিবীণা হাতে তার প্রবেশ, ধূমকেতুর মতো তাঁর প্রকাশ । যেমন ; বিদ্রোহী কবি ;।

জাতীয় কবির বাংলাদেশে আগমন : –

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ বিজয় লাভ করার পর একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা লাভ করে । ভারত সরকারের অনুমতিক্রমে ১৯৭২ সালের ২৪ মে কবি নজরুলকে সপরিবারে বাংলাদেশ নিয়ে আসা হয়। বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপ্রতি শেখ মুজিবুর রহমান এর বিশেষ উদ্দ্যোগ নিয়েছিলেন। এরপর বাকি জীবনটা আমাদের জাতীয় কবি নজরুল বাংলাদেশে কাটান। ১৯৭৬ সালে কবি নজরুলকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদানের জন্য সরকারি আদেশ জারি করা হয় ।

জাতীয় কবি কাজী নজরুলের আজ ১২৩ তম জন্মদিন । এই দিনটি উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে আয়োজন ছাড়া ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে সকাল ৮ঘটিকার পরবর্তী সময় থেকে শুরু হয়েছে আজকে জন্মদিন ।
এতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক ভাবে বাণী দিয়েছেন । এছাড়াও দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে বিশেষ ক্রোড়পত্র । কাজী নজরুল ইসলামের জন্ম ১১ জৈষ্ঠ্য ১৩০৬ বঙ্গাব্দে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে । গ্রেগরিয়ান ক্যালেণ্ডারের হিসাবে সেটা ছিল ১৮৯৯ সালের ২৪ মে । বাবার নাম কাজী ফকির আহমেদ, মা জাহেদা খাতুন । দরিদ্র পরিবারের জন্মের পর দু:খ – দারিদ্র্য ছিল তার নিত্যসঙ্গী । তার ডাক নাম ছিল দুখু মিয়া । অভাবী পরিবারের বেড়ে ওঠা এ প্রতিভা জীবিকার তাগিদে সম্পৃক্ত হয়েছেন নানা পেশায় । বাংলা সাহিত্যের বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হলেও তিনি ছিলেন একাধারে কবি, সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক, ও অভিনেতা । বাংলাদেশের স্বাধীনতার পর পরই ১৯৭২ সালের ২৪মে বিদ্রোহী কবিকে সপরিবারে সদ্য স্বাধীন বাংলাদেশে নিয়ে আসা হয় । রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে তার বসবাসের ব্যবস্থা করা হয় । জাতীয় কবি কাজী নজরুল ১৯৭৬ সালের ২৯ আগস্টে তিনি মৃত্যুবরণ করেন । তাকে সমাধিস্থ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে ।

এবছর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ; বিদ্রোহীর শতবর্ষ; ।

‘মাঝ রাতে ঘুমের ঘোরে শুনি তোমার পায়ের আওয়াজ/ যেন তুমি এসেছো ফিরে/ তুমি চলে গেছো অনেক দূরে/ এই মনের আঙ্গিনা ছেড়ে।’

কত যে লিখেছেন এই কবি, মহাকবি, গণমানুষের কবি,বাংলার কবি। লিখেছেন, ‌‌‌”আমি বিদ্রোহী ভৃগু, ভগবান বুকে এঁকে দেবো পদ-চিহ্ন/ আমি খেয়ালী বিধির বক্ষ করিব ভিন্ন/ আমি চির-বিদ্রোহী-বীর, আমি বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা চির উন্নত শির!” এক ‘বিদ্রোহী’ কবিতা-ই যথেষ্ট। এই কবিতা ছাড়া যদি আর কিছু-ই না লিখতেন, তবুও তিনি এই এক কবিতার জন্যে-ই উচ্চাসনে থাকতেন। ‘বিদ্রোহী’ বাংলা ভাষার শ্রেষ্ঠ কবিতা। অমর কবিতা। দৃপ্ত বিদ্রোহী মানসিকতা, অসাধারণ শব্দবিন্যাস এবং ছন্দের এমন কবিতা আর কি কেউ পারবে রচিতে? আগুন ঝরানো এই কবিতার মাধ্যমে জেগে উঠেছিল বাংলার মানুষ।

সাম্য, দ্রোহ, প্রেম আর যৌবনের কবি, বাংলা সাহিত্যের প্রাণ পুরুষ কাজী নজরুল ইসলামের এবার ১২৩তম জন্ম-জয়ন্তী উপলক্ষে কবির প্রতি বিনম্র শ্রদ্ধা। তোমায় লাল-সালাম। যুগ যুগ জিয়ো তুমি।

লেখক:-: ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক বাংলা পোস্ট |√| বিশেষ প্রতিবেদক দৈনিক নয়াদেশ |√| ও প্রকাশক বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশনা |√|