শাহজাদপুরে যমুনায় পানি বৃদ্ধির সাথে সাথেই শুরু হয়েছে তীব্র নদী ভাঙন

0
274

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীতে পানি বৃদ্ধির সাথে শুরু হয়েছে তীব্র নদী ভাঙন।

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার জালালপুর ইউনিয়নের আরকান্দি , ঘাটাবাড়ি, জালালপুর ও কৈজুরি ইউনিয়নের হাট-পাঁচিল এলাকায় ব্যাপক নদী ভাঙ্গণ শুরু হয়েছে।

গত ৪৮ ঘন্টায় প্রায় ২৫-৩০টি বাড়িঘর যমুনা নদীগর্ভে বিলিন হয়ে গেছে। এতে সর্বস্ব হারিয়ে নিঃস্ব ও অসহায় হয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে।

আজ রবিবার (২২ মে ) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় ঐ এলাকা অধিকাংশ পরিবার তাদের জিনিসপত্র সরিয়ে নিতে ব্যস্ত সময় পাড় করছে। জিনিসপত্র গুলো অনেকটা ঝুঁকি নিয়ে খোলা আকাশের নিচে নিয়ে মানবেতর জীবনযাপন করছে।

এ ব্যাপারে ভাঙনরত এলাকাবাসী জানান, গত শনিবার রাতের ঝড়-বাতাসে সময় যমুনা নদীতে প্রচন্ড ঢেউ ও দাবার শুরু হয়। এতে মুহুর্তে যমুনা পাড়ের ২৫টি বাড়িঘর রাতের অন্ধকারে নদীগর্ভে বিলিন হয়ে যায়। জীবন নিয়ে সবাই বাড়িঘর থেকে বের হতে পাড়লেও জিনিসপত্র রক্ষা করতে পারেনি। চোখের সামনে যমুনা নদীতে বিলীন হয়েছে বসত ভিটাসহ ফসলি জমি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ শামসুজ্জোহা বলেন, ভাঙ্গণ রোধে ব্যবস্থা নিতে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছি । এছাড়া সরকারের ত্রাণ তহবিল থেকে এদের সাহায্য সহযোগিতার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া এদের নিরাপদ স্থানে পুর্নবাসনের পরিকল্পনা করা হচ্ছে।