শ্রীনগরে নৌকা বিকিকিনিতে করোনার প্রভাব

0
76

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জ-বিক্রমপুরের সভ্যতার প্রতীক নৌকা কালের বিবর্তনে এখন প্রায় বিলুপ্তির পথে যাচ্ছে। এক সময় ঐতিহ্যবাহী বিক্রমপুরসহ সারা দেশের খাল বিল নদী নালায় ও জনবসতিপূর্ণ এলাকায় পুকুরের ঘাটে ঘাটে সাড়িবদ্ধভাবে নৌকা বাঁধা থাকতে দেখা যেত।

এখন আর চোখে পরে না সেই দৃশ্য! গ্রাম বাংলার মানুষের একমাত্র যোগাযোগ মাধ্যম হিসেবে পরিচিত ছিল বিভিন্ন বাহারী সব নৌকা। হাট-বাজার, বিয়েসাদি, পিকনিক ভ্রমণসহ যেকোন কাজেকর্মে নৌকার কোন বিকল্প ছিলনা। এখন ভরা বর্ষায়ও বড় পাল তোলা নৌকার দেখা মিলবেনা কোথাও। নৌকার হাল ধরা মাঝিদের কন্ঠে গানও আর শুনতে পাওয়া যায়না।

কোথাও দেখা মিলবেনা খাল/নদীর পাড় ধরে মাঝি মাল্লাদের দাঁর (গুন) টানার দৃশ্য। আর এসব ইতিহাস নতুন প্রযন্মের কাছে এখন শুধুই কাল্পনীক স্বপ্ন। যুগের সাথে তাল মিলিয়ে আধুনিক সব দেশের রুপ নিচ্ছে আমাদের জন্মভূমিও। তার সাথে পাল্লা দিয়ে পরিবর্তন হচ্ছে গ্রাম। সর্বখানেই এখান আধুনিকতার ছোঁয়া। এরই ধারাবাহিকতায় শ্রীনগরেও ভরাট করা হচ্ছে খাল বিলসহ বিভিন্ন জলাশয়। এতে করে দিনদিন নৌকা চলাচলে রাস্তা খাট হয়ে আসছে।

এখন আগেরমত দেখা যায়না নৌকা বিকিকিনির ধুম। স্থানীয় নৌকার হাটগুলোতে ক্রেতাদের উপস্থিতি কম। বিক্রিও খুবই কম। বিশেষ কোনও কারণ ছাড়া এখানকার মানুষের এখন আর নৌকার ব্যবহার করছেন না। এই অঞ্চলের বিলপাড়ে বসতি কিছু সংখ্যক মানুষের কৃষি, গবাদি পশু লালন পালন ও মাছ ধরার কাজে নৌকার ব্যবহার করছেন তারা। এক সময়ে দেখা যেত বিভিন্ন রাস্তার ভাঙা ও খাল নদী মানুষ পারাপারে নৌকায় গোদাড়ার কাজ করে অনেকেই আয়ের উৎস করেছেন।

এখন আর সচারাচর এসব গোদারা ঘাট চোখে পরেনা। চরাঞ্চলের কোথাও কোথাও গোদারাঘাট দেখা গেলেও এই পেশাটি এখন প্রায় বিলুপ্তীর পথে। কয়েক যুগ আগেও দেখা গেছে, এই অঞ্চলের বিভিন্ন হাটে বাজারের ও বড় গস্তি নৌকায় করে ছোট ছোট কোষা নৌকার পসরা সাজিয়ে ফেরি করে বিক্রি করতে আসতেন। সেই দৃশ্য আর দেখা মিলবেনা।

সরেজমিনে দেখা গেছে, শ্রীনগর উপজেলার দেউলভোগে এক সময় নৌকার বিক্রির সবচে বড় হাট বসত। এখনও নৌকা বিক্রি হলেও মানুষের কাছে এর চাহিদা কম থাকায় সীমিত পরিসরে মাত্র কয়েকজন নৌকা ব্যবসায়ী রয়েছেন এখানে। এর মধ্যে নৌকা বিকিকিনিতে পরেছে করোনার প্রভাব। ক্রেতার উপস্থিতি একেবারেই কম। এ সময় নৌকা বিক্রেতা মো. আব্দুল বলেন, গত ৩দিনে ৭/৮টি কোষা নৌকা বিক্রি করেছি। তাদের পুর্ব পুরুষরা এই ব্যবসা করত। পুরোন জাত ব্যবসা তাই ধরে রেখেছেন। নিজেরাই কারিগর নিয়ে সস্তা কাঠের বিভিন্ন সাইজের নৌকা বানান তারা। স্থানীয় হাটে তা বিক্রি করেন। ক্রেতা রিপন বলেন, তিনি একজন কৃষক। গরু লালন পালন করেন। বর্ষার সিজন তাই বিল থেকে গরুর ঘাস সংগ্রহের কাজে তার নৌকা বিশেষ প্রয়োজন। তিনি ১২/১৩ হাতের একটি কোষা নৌকা ৭০০০ হাজার টাকায় খরিদ করেছেন।

কর্মজীবী জালাল বলেন, বিলের পানিতে মাছ শিকারের কাজে তারও নৌকার প্রয়োজন হয়। তাই হাটে ছোট্র ডিঙ্গি কোষার খোঁজে এখানে এসেছেন তিনি। দেউলভোগ ঐতিহ্যবাহী নৌকার এই হাটটিতে এক সময় প্রতিদিন বিভিন্ন শ্রেণী পেশার শতশত মানুষ নৌকা কিনতে ভিড় জমাতেন। এখন আর নৌকার হাটে ভিড় পরেনা। কালের বিবর্তণে শিল্পটি বিলুপ্ত হয়ে যাচ্ছে। তার পাশাপাশি হাড়িয়ে যাচ্ছে মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরের জনপথের সভ্যতার প্রতিক বাহারী সব নৌকা এমনটাই ধারনা করছেন স্থানীয়রা।