জাতীয়

সার উৎপাদন ও মজুদের সঠিক হিসাব রাখার নির্দেশ


আমদানি নির্ভরতা কমিয়ে কৃষকদের কাছে যথাসময়ে সার পৌঁছে দিতে যেকোনো মূল্যে ইউরিয়ার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ দিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। শনিবার জামালপুরে যমুনা সার কারখানা পরিদর্শনকালে তিনি এ নির্দেশ দেন।

একই সঙ্গে তিনি সার উৎপাদন ও মজুদের সঠিক হিসাব রাখার নির্দেশনাও দিয়েছেন বলে শিল্প মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শিল্প সচিব উৎপাদনশীলতা বাড়িয়ে সারের উৎপাদন খরচ কমিয়ে আনার তাগিদও দেন কর্মকর্তাদের।

যমুনা সার কারখানা পরির্দশনকালে তিনি বলেন, “নিরবিচ্ছিন্ন সার উৎপাদন অব্যাহত রাখতে হবে। অনিবার্য কারণ ছাড়া কারখানার উৎপাদন বন্ধ করা যাবে না।”

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিতে জাপানের আর্থিক সহায়তায় ২০০ একর জায়গা নিয়ে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠা করা হয়। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা ইউরিয়া সার প্রায় ৫ লাখ ৬১ হাজার টন এবং অ্যামোনিয়া প্রায় ৩ লাখ ৫৬ হাজার টন।

গ্যাসের স্বল্পচাপ প্রসঙ্গে সচিব বলেন, গ্যাসের সমস্যা সমাধানে পেট্রোবাংলাসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি সার উৎপাদন কার্যক্রম পরিদর্শন করেন এবং বাল্ক গোডাউন, স্টোর ও অন্যান্য স্থাপনা ঘুরে দেখেন।

এসময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস আলম, জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান, যমুনা ফার্টিলাইজার কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন উপস্থিত ছিলেন।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button