দেশজুড়ে

মুন্সীগঞ্জে পদ্মার ভাঙ্গন বৃদ্ধি পাচ্ছে

  • 9
    Shares

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ : পদ্মার তীব্র স্রোতে রাতে প্রতিদিন মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। সঙ্গে বৃদ্ধি পাচ্ছে পদ্মার তীরবর্তী এলাকার ভাঙ্গন। টঙ্গীবাড়ি উপজেলার হাসাইল, পাঁচগাও, কামাড়খাড়া ও দিঘীরপাড় ইউনিয়নের ৭ কিলোমিটার এলাকায় প্রতিনিয়ত ভাঙ্গন বাড়ছে।

টঙ্গীবাড়ি উপজেলার হাইয়ার এলাকায় সরজমিনে গিয়ে দেখা যায়, হাইয়ারপাড় জামে মসজিদের ৮০ ভাগ পদ্মা নদীর গর্ভে চলে গেছে। ভাঙ্গা অংশ নিয়ে মসজিদটি দাড়িয়ে আছ্।মসজিদের ফ্লোরের অনেক অংশ নদীতে বিলীন হয়ে গেছে। মসজিদের ভেতরে বইছে তীব্র স্রাত। মসজিদটি যেকোন সময় বিলীণ হতে পারে পদ্মায়। বর্ষায় ও বৃষ্টিতে অবস্থার আরো অবণতি ঘটবে।

হাইয়ার এলাকার স্থায়ীবাসিন্দা আবুল শেখ (৭০) বলেন, জম্মের পর থেকে দেখছি এখানে একটি মসজিদ ও মাদরাসা ছিল। মসজিদটি অনেক সুস্দর করে বানইছিলাম। পদ্মায় ভাইঙ্গা লইয়া গেছে। বিল্লাল হোসেন নামে আরেকজন মুসল্লি জানান, রোজার মধ্যেও নামাজ পড়ছি। কিন্তু কয়েক দিন ধরে ভাঙ্গন বৃদ্ধি পাওয়ায় মসজিদটি ভেঙ্গে গেছে। তিনি আরো বলেন ভাঙ্গন ঠেকাতে দ্রুত ব্যবস্থা না নিলে পুরো এলাকা বিলীন হয়ে যাবে।

টঙ্গীবাড়ি উপজেলার নির্বাহী অফিসার হাসিনা আক্তার জানান, পানি উন্নয়ন বোর্ডের ্সহায়তায় ভাঙ্গন রোধে ১৮০ মিটার বালু ভর্তি জিএ ব্যাগ ফেলে বাঁধ নিমার্ণ করা হয়েছে। আমরা ভাঙ্গনকবলিত স্থানগুলো একাধিকবার পরিদর্শন করেছি এবং কর্তৃপক্ষকে জানানো হয়েছে।


  • 9
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button