পাসপোর্ট অফিসের সেবা পেতে দুর্ভোগের শিকার সাধারণ মানুষ

0
111

মোঃ ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: পরিচয় ছাড়া পাসপোর্ট অফিসের সেবা পেতে সাধারণ মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আরিফ হোসেন মুন।

তিনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাহী সদস্য ছাড়াও নীলফামারী জেলা ক্রীড়া সংস্থা এবং নীলফামারী পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হিসেবে হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরিফ হোসেন মুন অভিযোগ করে বলেন, এপ্রিল মাসের পাঁচ তারিখে আমার পাসপোর্টটি রিনিউ করার জন্য পাসপোর্ট অফিসে আবেদন দাখিল করি এবং (২৭ এপ্রিল) আমাকে পাসপোর্ট হস্তান্তর করার কথা।

নির্ধারিত সময়ের পরেও গত ৯ মে আমার ভাগ্নেকে দিয়ে পাসপোর্টটি আনার জন্য পাঠাই। কিন্তু পাসপোর্ট অফিস একমাসেও অনলাইনে আবেদনটি সাবমিট করা হয়নি বলে জানানো হয়।

ভাগ্নে সে সময় আমার পরিচয় তাদেরকে জানালে তাৎক্ষনিক ভাবে আবেদনটি সাবমিট করলে আমার মোবাইল নাম্বারে ম্যাসেস আসে। বিষয়টি জানতে আজ ওই অফিসে আমি যাই খোঁজ খবর নেয়ার জন্য।

তিনি বলেন, আমি সাধারণ মানুষ হিসেবে পাসপোর্ট করার জন্য প্রক্রিয়া অবলম্বন করেছি কিন্তু বুঝলাম অফিসের লোকজন অনৈতিক দাবীর কারণে পাসপোর্টটি সাবমিট করেনি অনলাইনে।

বাহিরে যেসব কথা শোনা যায় তা সত্য উল্লেখ করে তিনি বলেন, এই অফিসে পরিচয় ছাড়া দ্রুত সেবা পেতে দুর্ভোগ ও হয়রানীর শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

এ ব্যাপারে জেলা পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক এ কে এম মোতাহার হোসেন জানান, ‘তিনি যে অভিযোগ করছেন তা সঠিক নয়। একমাস আগেই আবেদন অনলাইনে দেয়া হয়েছে কিন্তু আগের পাসপোর্ট ও এনআইডি কার্ডের মধ্যে মোহাম্মদ অমিল থাকায় কমপ্লেইন জমা হয়। সেটি সুপারিশ করে পাঠানো হয়েছে। এই অবস্থা শুধু নীলফামারীর নয় অনেক জেলার। এই সমস্যা নিরসনে অধিদপ্তর চেষ্টা করছে।’