বিকাল ৪:৫৩ শুক্রবার ১৫ই নভেম্বর, ২০১৯ ইং

চীনে বন্ধ ৪ হাজার ওয়েবসাইট

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০১৮ , ৯:৪১ অপরাহ্ণ
ক্যাটাগরি : আন্তর্জাতিক
পোস্টটি শেয়ার করুন

চীন সরকার প্রায় চার হাজার ওয়েবসাইট বন্ধ করেছে দেশটিতে। ‘ক্ষতিকর কনটেন্ট’ এর বিরুদ্ধে দেশব্যাপী চলমান তিন মাস মেয়াদী প্রচারণার অংশ হিসেবে এসব ওয়েবসাইট বন্ধ করার আদেশ দেয় দেশটির সরকার। বিষয়টি নিশ্চিত করেছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া।

সিনহুয়া জানায়, কপিরাইট আইন অমান্য করা এবং অনৈতিক, উত্তেজনাকর এবং জনগণের মাঝে আতংক তৈরি হতে পারে এমন অভিযোগে এসব ওয়েবসাইট এবং ওয়েবসাইটগুলোর কনটেন্ট নিষিদ্ধ করে আদেশ জারি করে চীনা সরকার। বিনামূল্যে ই-বুক পড়ার সুযোগ আছে এমন বেশ কয়েকটি ওয়েবসাইটও আছে নিষিদ্ধ হওয়াদের তালিকায়।

চীন দেশটিতে ইন্টারনেটের ব্যবহার বেশ কড়াকড়িভাবে নিয়ন্ত্রণ করে। এর আগে বিভিন্ন ধরণের লটারির অফার দেওয়া এবং পর্নোগ্রাফিক কনটেন্টের অভিযোগে বন্ধ করা হয়েছিল হাজার খানেক ওয়েবসাইট এবং অ্যাপস। এমনকি দেশটিতে নিষিদ্ধ ফেসবুক ও ইউটিউবের মতো ওয়েবসাইট।

বিবিসি’র বিশ্লেষক কেরি অ্যালেন জানান, চীনে এধরণের নিষেধাজ্ঞা নতুন কোন ঘটনা নয়। তিনি বলেন, “চীনের মানুষ এখন এমন কিছু ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন না যা তারা নিয়মিতভাবে ব্যবহার করতেন। এছাড়াও ইন্টারনেটে বিনামূল্যে বই পড়া আরও কঠিন হয়ে গেলো। এখন থেকে বই পড়তে হলে পয়সা গুনতে হবে”।

Comments

comments