ঈদের ছুটি শেষে ফিরতি যাত্রায় ভোগান্তি কম হওয়ায় স্বস্তি

0
259

পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরছেন চাকরিজীবীসহ বিভিন্ন পেশার কর্মজীবী মানুষ। সড়ক, রেল ও নৌপথে রাজধানীমুখো মানুষের চাপ বেড়েছে। যাত্রা পথে কম ভোগান্তি, ট্রেনে সময় সূচি-বিপর্যয় না হওয়া, মহাসড়কে যানজট না থাকা- এসব কারণে সন্তুষ্টি প্রকাশ করেছেন বেশির ভাগ যাত্রী। তবে, সড়ক পথে দক্ষিণাঞ্চল থেকে আসা অনেক যাত্রী ফেরিঘাটে তিন থেকে চার ঘণ্টা যানজটের কবলে পড়ার কথা জানিয়েছেন।

এবারের ঈদে বিগত যে কোনো সময়ের তুলনায় সড়ক ভালো থাকায় মানুষের মুখে হাসি দেখতে পেয়ে সড়ক – সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

তিনি বলেন, মানুষ নির্বিঘ্নে এবারের ঈদ যাত্রা সম্পন্ন করেছে এবং ফিরতি যাত্রায়ও কোনো ভোগান্তি হয়নি। শুক্রবার রাজধানীর উপকণ্ঠে নারায়ণগঞ্জ লিংক রোড ছয় লেনে উন্নীতকরণ প্রকল্প পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংকটে একজন ক্রাইসিস ম্যানেজার। শেখ হাসিনা তার দূরদর্শী রাজনীতি দিয়ে সকল সংকট মোকাবিলা করেন এবং করছেন।

এদিকে, শুক্রবার ভোর থেকেই মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথ দিয়ে দেশের দক্ষিণ অঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকায় ফিরতে শুরু করেছেন কর্মজীবী লোকজন। ফলে ঘাটে বেড়েছে যাত্রীদের চাপ।

তবে মোটরসাইকেল আর ব্যক্তিগত গাড়ির চাপে ফেরিতে উঠতে বেগ পেতে হয়েছে যাত্রীবাহী যানবাহনের। এ অবস্থায় যাত্রীদের অনেকেই লঞ্চ ও স্পিডবোটে অতিরিক্ত যাত্রী হয়েই পদ্মা পাড়ি দিয়েছেন।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার লঞ্চঘাট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকেল থেকেই যাত্রীরা ঢাকা ফিরতে শুরু করেছে। তবে শুক্রবার সকাল থেকে বেড়েছে যাত্রীদের চাপ। নৌযানে ধারণক্ষমতা মেনে যাত্রী পার করা হচ্ছে। ভোরের দিকে লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের চাপ হঠাৎ করেই বেড়ে যায়। সাধারণত যারা অফিস করবেন তাদের একটা অংশ ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই ঘাটে এসে উপস্থিত হয়। এরপর থেমে থেমে যাত্রীদের ভিড় বাড়তে থাকে। তবে ফেরিঘাটে কিছুটা ভোগান্তি রয়েছে। ঝড়ের মৌসুমে সতর্কতার সঙ্গে নৌযান চলাচল করছে। ভোর থেকে ঘাটে সিরিয়ালে অসংখ্য যানবাহন আটকে রয়েছে। ঘাটে এসে দুই/তিন ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে ফেরিতে উঠতে।

শুক্রবার (৬ মে) সকাল থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যাত্রীদের চাপ বেড়েছে। দুপুরে পাটুরিয়া ঘাটে ঢাকামুখী মানুষের ভিড় আরও বাড়ে। ফেরি কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রী চাপ থাকলেও স্বাভাবিক পর্যায়ে রয়েছে। যাত্রীর কোনও ধরনের দুর্ভোগ নেই। ঘাটে পৌঁছে সহজেই ফেরি পার হতে পারছেন মানুষ। ফেরি চলাচলও স্বাভাবিক রয়েছে। তবে বন্ধ রয়েছে লঞ্চ চলাচল। ফেরিঘাটে আসা কয়েকজন যাত্রী জানান, ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার সময় সড়ক ও ফেরিঘাটে এবার তাদের হয়রানি ও দুর্ভোগের শিকার হতে হয়নি।

উত্তরবংগ থেকে ঈদ শেষে কর্মস্থলে ফেরা ঢাকামুখী যাত্রীদের কারণে যানবাহনের কিছুটা চাপ বেড়েছে যমুনা সেতুর ওপারে সিরাজগঞ্জ মহাসড়কে। তবে অন্যবারের মতো যানজটের ভোগান্তিতে পড়তে হয়নি যাত্রীদের।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান বলেন, সকাল থেকে সেতু পশ্চিম পাড় থেকে শুরু করে আমরা মহাসড়কের বিভিন্ন স্থানে ডিউটি করছি। যানবাহনের হালকা চাপ রয়েছে। তবে কোথাও যানজট সৃষ্টি হয়নি। পার্সটুডে