বান্দরবানের আলীকদমে স্কুল নির্মাণে আবারো লোহার পরিবর্তে বাঁশ

0
106

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি: বান্দরবানের আলীকদম উপজেলার কুরুকপাটা মৈত্রী সরকারী প্রাথমিক বিদ্যালয় নির্মাণে ঠিকাদাররা লোহার রড সহ বাঁশ ব্যবহার করেছিল বলে অভিযোগ পাওয়া যায় স্থানীয় জনসাধারণের কাছ থেকে।

স্থানীয়রা অভিযোগ করেছেন যে কুরুকপাটা মৈত্রী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনের ড্রপ দেয়ালে ঠিকাদার লোহার রডসহ বাঁশ ব্যবহার করত।

বাঁশ ব্যবহারের ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে এবং প্রচণ্ড হৈ চৈ করার পরে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের (সিএইচটিডিবি) কর্তৃপক্ষ টেন্ডারটি সরিয়ে দেয়াল ভেঙে ফেলেছে।

সিএইচটিডিবির উপ-সহকারী প্রকৌশলী ত্রিদিব কুমার ত্রিপুরা বলেন, “অভিযোগ শুনেই আমি গতকাল ঘটনাস্থলে পৌঁছে দেখলাম যে বিদ্যালয়ের ভবনের ড্রপ প্রাচীর তৈরিতে বাঁশ ব্যবহার করা হয়েছিল।”

ইঞ্জিনিয়ার বলেন, তৎক্ষণাৎ, আমরা ড্রপ প্রাচীরটি ভেঙে দিয়ে বাঁশ ব্যবহারের জন্য ঠিকাদারকে ধমক দিয়েছি,” যোগ করে ঠিকাদারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

“আমরা বহুবার সিএইচটিডিবি কর্তৃপক্ষকে অবহিত করেছি যে ঠিকাদাররা লোহার রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করছে। তবে তারা দীর্ঘদিন আমাদের অভিযোগের প্রতি মনোযোগ দেয়নি,” কুরুকপাটা মৈত্রী সরকারের প্রধান শিক্ষক (ইনচার্জ) আবু সামা বলেছেন। প্রাথমিক বিদ্যালয়।

প্রধান শিক্ষক জানিয়েছেন, ২০১৩ সালে জাতীয়করণ করা এই স্কুলে মোট 179 জন শিক্ষার্থী- বেশিরভাগ ম্রো সম্প্রদায়ের শিক্ষার্থী অধ্যয়নরত আছেন।

ভবনটি নির্মাণ করছেন মোঃ জামাল উদ্দিন স্বীকার করেছেন যে তারা একটি ড্রপ দেয়ালে বাঁশ ব্যবহার করেছিলেন।

জামাল, যিনি আওয়ামী লীগের আলীকদম উপজেলা শাখার সহসভাপতি এবং আলীকদম সদর ইউনিয়নের সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, স্বীকার করেছেন, “এটা আমার ভুল ছিল।”

কুরুকপাটা ইউনিয়নের চেয়ারম্যান ক্রেপ পুং ম্রো বলেছেন, সত্যিই এটি দুর্ভাগ্যজনক যে একটি স্কুল ভবন নির্মাণে বাঁশ ব্যবহার করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য বিশাল ঝুঁকির সৃষ্টি করে।

“আমরা এর তীব্র প্রতিবাদ জানাই,” চেয়ারম্যান বলেন, এটি কুরুকপাটা ইউনিয়নের একমাত্র সরকারী বিদ্যালয়।