পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ, ভর্তি ফি দিতে চাপ

0
97

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে অন্য অনেক প্রতিষ্ঠানের মতো বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। কাজেই বন্ধ ক্লাস পরীক্ষা ও পরের ক্লাসের ভর্তি কার্যক্রম। কিন্তু এই সময়ে পরীক্ষা না হলেও একাদশ থেকে দ্বাদশে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি কলেজ। শিক্ষার্থীদের নির্দেশনা দেয়া হয়েছে ফি জমা দেয়ার। অন্যদিকে সেশনের সময় চলে যাওয়ায় শিক্ষার্থীদের নিয়ে বিপাকে পড়েছে কলেজগুলো। আগামী বছর এপ্রিলে তাদের এইচএসসি পরীক্ষার নিয়মিত শিডিউল রয়েছে। তাই শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে শিক্ষার্থীদের একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ‘অটোপাস’ দিচ্ছে বিভিন্ন কলেজ।

কলেজে থাকা শিক্ষার্থীদের একাডেমিক রেকর্ডের ভিত্তিতে পরের ক্লাসে উত্তীর্ণ দেখানো হচ্ছে। এতে বোর্ডের আপত্তি থাকবে না বলে মত সংশ্লিষ্ঠদের। করোনা পরিস্থিতির কারণে নটর ডেম কলেজের একাদশ শ্রেণি থেকে সবাইকে পরীক্ষা ছাড়া দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে বলে জানা গেছে। উত্তীর্ণ সব শিক্ষার্থীকে চলতি জুলাই মাসের ২৬ তারিখের মধ্যে দ্বাদশ শ্রেণিতে ভর্তি ফি ও সব বকেয়া পরিশোধে বৃহস্পতিবার (০২ জুলাই) নোটিশ দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। তবে অভিভাবকদের দাবি, শিক্ষা মন্ত্রণালয় যেখানে করোনাকালে টিউশন ফি আদায়ে শিক্ষার্থীদের চাপ দিতে নিষেধ করেছে; সেখানে এভাবে নোটিশ দিয়ে ফি পরিশোধ করতে বলা অযৌক্তিক।

দেশসেরা আরেক প্রতিষ্ঠান রাজউক উত্তরা মডেল কলেজ দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের পরের ক্লাসে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে। জানা যায়, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কোথাও দ্বাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করা হয়েছে, আবার কোথাও উত্তীর্ণের প্রক্রিয়া চলছে।