খেলাধুলা

জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লিখে খেলবে ইংল্যান্ড


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে ব্ল্যাক লাইভস ম্যাটার লোগোযুক্ত জার্সি পরে খেলতে নামবে ইংল্যান্ডের ক্রিকেটাররা। বর্ণবৈষ্যমের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ ক্রিকেটাররা। এর আগে উইন্ডিজ ক্রিকেটাররাও একই সিদ্ধান্তের কথা জানায়।

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড নামের একজন কৃষ্ণাঙ্গকে নৃশংসভাবে হত্যা করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এর প্রতিবাদে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। প্রতিবাদ জানান ক্রীড়াঙ্গনের বিভিন্ন তারকারাও। বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলনেও অংশ নেন অনেকে। এরইমধ্যে শুরু হওয়া ইংলিশ প্রিমিয়ার লিগেও ফুটবলাররা ব্ল্যাক লাইভস ম্যাটার লোগোযুক্ত জার্সি পরে খেলতে নামছেন। ক্রিকেটেও এবার একইভাবে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন সংশ্লিষ্টরা।

৮ জুলাই সাউদাম্পটনে শুরু হচ্ছে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্ট। এই ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিনের খরা কাটছে। আর এই ম্যাচের মাধ্যমে বর্ণবৈষম্যের প্রতিবাদও জানাবেন দুই দেশের ক্রিকেটাররা। জার্সির কলারে লোগো সংযুক্ত থাকবে, যেখানে লেখা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। বিশ্বজুড়ে বর্ণবৈষম্যের বিরুদ্ধে সাম্প্রতিক আন্দোলনের মূল কথা ছিল এটিই।

ইংলিশ ক্রিকেট বোর্ডের এমন সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন অধিনায়ক জো রুট। তিনি জানান, সমতা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় সচেতনতা তৈরি করা খুব জরুরী। আমরা অনেকেই হয়তো জানিনা, যখন শুধু গায়ের রংয়ের কারণে কাউকে নিয়ে বাজে মন্তব্য করা হয় তখন তার মানসিক অবস্থা কেমন থাকে! আমরা শেখার চেষ্টা করছি এবং তাদের পাশে দাঁড়াতে চাচ্ছি।

‘একটা বিষয় আমরা পরিষ্কার করে বলতে চাই, ক্রিকেটে বর্ণবাদ কিংবা কোন ধরণের বৈষম্যের কোন সুযোগ নেই। অবশ্যই সবার জন্য সমান সুযোগ সুবিধা এবং সমান অধিকার নিশ্চিত করতে হবে। আমরা কাঁধে কাঁধ মিলিয়ে সচেতনতা তৈরিতে কাজ করে যাবো’।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড -ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেন, কোন ধরণের বাণিজ্যিক উদ্দেশ্য নিয়ে আমরা এই কার্যক্রম হাতে নিইনি। আমরা নিশ্চিত করতে চাই যে, সত্যিকারার্থেই ব্ল্যাক লাইভস ম্যাটার করে। এখন ঐক্যের সময়। আমি গর্বিত আমাদের ক্রিকেটাররাও এমন উদ্যোগে রাজি হয়েছে এবং উইন্ডিজ ক্রিকেটারদের পাশাপাশি তারাও একই লোগোযুক্ত জার্সি পরে খেলতে নামবে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button