শাহজাদপুরে বর্ণাঢ্য আয়োজনে স্বজনদের পহেলা বৈশাখ উদযাপন

0
92

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: ‘নতুন দিনের নতুন আলোয় নতুন জীবন গড়ি, সাম্প্রদায়িকতা ভুলে গিয়ে সম্প্রীতির হাত ধরি’ এ প্রত্যয়ে বৃহস্পতিবার আনন্দঘন পরিবেশে ও বর্ণাঢ্য আয়োজনে সিরাজগঞ্জের শাহজাদপুরে যুগান্তর স্বজন সমাবেশ,পূববী থিয়েটার,ভোর হোলো ও সপ্তবর্ণ মডেল স্কুল যৌথভাবে পহেলা বৈশাখ উদযাপন করে। এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠান মালার মধ্যে ছিল,মঙ্গল শোভাযাত্রা,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

গ্রামীণ ঐতিহ্যবাহী বর্ণীল সাজে সুসজ্জিত ঘোড়ার গাড়ি ও ভ্যান গাড়ি নিয়ে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা শাহজাদপুর উপজেলা চত্বর থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও মোড় প্রদক্ষিণ করে আবার উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়।

এ মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন সিরাজগঞ্জ-৬(শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা। বিশেষ অতিথি ছিলেন, শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী প্রমুখ। এতে সভাপতিত্ব করেন,শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ শামসুজ্জোহা। এতে সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন শাহজাদপুর উপজেলার প্রশাসন।

এ শোভাযাত্রা শাহজাদপুর উপজেলার বিভিন্ন সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের অংশ গ্রহণে অনুষ্ঠিত হয়। বিলুপ্ত প্রায় গ্রামীণ লোকজ ঐতিহ্যবাহী সাজে সুসজ্জিত হয়ে এ মঙ্গল শোভাযাত্রায় সবাই শতস্ফুর্ত ভাবে অংশ গ্রহণ করে। শিশু থেকে বৃদ্ধ সব বয়সের মানুষ এতে অংশ নিয়ে শোভাযাত্রাটিকে আরও প্রাণবন্ত করে তোলে। অনেকে বাদ্যযন্ত্রের তালে তালে নাচ-গান করে আনন্দ উল্লাস করে। এতে শোভা পায় বিভিন্ন ধরণের শিল্পকর্ম। বাঘ,হাতি,ঘোড়া,হরিণ,পেচা,ময়ুর,দোয়েল,একতারা ছিল বিশেষ আকর্ষণ। অনেকের মুখে রঙ বে রঙয়ের মুখোশ। মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়া শিশু, কিশোর,কিশোরীদের আনন্দ উচ্ছাস ছিল চোখে পড়ার মত। দিন ব্যাপী তারা নেচে গেয়ে আনন্দ করে পহেলা বৈশাখ উদযাপন করে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন,কবি মমতাজ উদ্দিন শেখ,কবি ও নাট্যকার ম.জাহান,সহকারী অধ্যাপক মাহবুবুর রহমান মিলন,শাহবাজ খান সানি,সপ্তবর্ণ মডেল স্কুলের পরিচালক মঈন উদ্দিন,নিরঞ্জন পাল,শ্যামল দত্ত,মোক্তারুজ্জামান চৌধুরী,হারুর অর রশিদ,তসলিম উদ্দিন,সোহেল রানা,সুলতানা পারভীন প্রমুখ। এতে স্বজন সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন,অনিক ইসলাম,আব্দুল বাছেদ,সন্দ্বীপ সরকার,জাহাঙ্গীর হোসেন,মোছাঃ শাহনাজ পারভীন, মুক্তি পারভীন, সৌমিত্র, অর্জন, নীলাদ্রী, বিপ্লব, হাসিব, সাজিব, হাবিব, বায়জিদ, সামী, মাইশা, রাজশ্রী, মৌমিতা, সংকিতা, শোভা,ঐশী,জিম,রিয়া,হিয়া,তাজবী,তাছলিমা,রূপশ্রী,রূপান্তী প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে শুভশ্রী ও শার্মিন। আবৃত্তি করে অন্তরা,পিউ,বর্ণ,অনন্যা। নৃত্য পরিবেশন করে শুভশ্রী,রাকা ও তনিমা।