স্থলবন্দর দিয়ে আমদানি হচ্ছে শুকনো মরিচ

0
81

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও আমদানি হচ্ছে শুকনো মরিচ। আমদানি করা মরিচ সরবরাহ করা হচ্ছে বগুড়া, রংপুর, ঢাকা, রাজশাহীসহ দেশের বিভিন্ন শহরে।

বুধবার (৩০ মার্চ) সকালে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন। প্রতি কেজি ভারতীয় শুকনো মরিচ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৮০ টাকা দরে। এদিকে দেশি শুকনো মরিচ কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা দরে। রুবেল এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারত থেকে শুকনো মরিচ আমদানি করেছেন।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, রমজান মাসে দেশের বাজারে শুকনো মরিচের চাহিদা থাকায় ভারত থেকে মরিচ আমদানি করা হচ্ছে। আমদানিকৃত এসব মরিচ হিলি স্থলবন্দর থেকে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। তবে চাহিদার তুলনায় আমদানির পরিমাণ অনেক কম। সামনে রমজান মাসে মরিচের দাম বৃদ্ধি হওয়ার কোনো সম্ভাবনা নেই বলেও জানান তারা।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, দীর্ঘদিন পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুকনো মরিচ আমদানি শুরু হয়েছে। কাস্টমসের সকল কার্যক্রম শেষ করে আমদানিকারক যাতে দ্রুত মরিচগুলো বাজারজাত করতে পারে সেদিকে লক্ষ্য রেখে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে পানামা পোর্ট লিংখ লিমিটেড। এতে সরকারের যেমন আয় বাড়ছে, তেমনি পানামা পোর্টেরও আয় বৃদ্ধি হচ্ছে।

হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি মাসের ১৬, ২১, ২৭, ২৮ (মার্চ) তারিখে ভারতীয় ৮টি ট্রাকে ১৬৪ টন শুকনো মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।