জবির আই.এম.এল এ আন্তর্জাতিক ল্যাংগুয়েজ লীগের বিভাগীয় পর্ব অনুষ্ঠিত

0
214

রিসাত রহমান, জবি প্রতিনিধি: গত ২২ ও ২৩ মার্চ (মঙ্গল ও বুধবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউটে (আই.এম.এল) নর্থ সাউথ ইউনিভার্সিটি এর ইংরেজি ও আধুনিক ভাষা বিভাগের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হল বেকমেন’স ২য় ইন্টারন্যাশনাল ল্যাংগুয়েজ লীগের বিভাগীয় নির্বাচন রাউন্ড।

সারা বাংলাদেশে ৮টি বিভাগে ৩২টি প্রতিষ্ঠানে এবারের বিভাগীয় অনুষ্ঠিত হচ্ছে। ইংরেজি, বাংলা, চাইনিজ, জার্মান এবং ফরাসি ভাষায় প্রতিযোগীরা দক্ষতা প্রমাণের জন্য জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও টারশিয়ারি স্তরে মোট ৯টি বিষয়ে অংশগ্রহণ করতে পেরেছে।

আধুনিক ভাষা ইন্সটিটিউট (জবি) ভেন্যুতে গত মঙ্গলবার ছোট গল্প, বিতর্ক (দলগত) ও দেয়াল পত্রিকা লিখন এবং বুধবার হাতের লিখন, উপস্থিত বক্তৃতা, চরিত্রে অভিনয়, সংবাদ উপস্থাপনা, স্ক্রিপ্ট লিখন, কবিতা লিখা ও আবৃত্তি অনুষ্ঠিত হয়। এতে ঢাকার (দক্ষিণ) ৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উৎসব মুখর পরিবেশে অংশগ্রহণ করে।

বিতর্ক প্রতিযোগিতায় গাজী ওয়াসিফ হুদার নেতৃত্বে সেন্ট গ্রেগরি হাইস্কুলের একটি টিম, জবি থেকে মাইনাল মুবাশ্বির ও খাদেমুল ইসলাম লিমনের দুটি টিম নির্বাচিত হয়। এছাড়া জবি আই.এম.এল থেকে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১৫জন সেমি ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হন। এছাড়া কবি নজরুল কলেজ, সেন্ট গ্রেগরি, সেন্ট জোসেফসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে নির্বাচিত হয়েছে।

জবি আই.এম.এল’র পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মুন্তাসির হাসান বলেন, এধরণের প্রতিযোগিতা শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের জন্য একটি বড় প্লাটফর্ম। আমরা এর অংশ হতে পেরে গর্বিত।

জবি আই.এম.এল’র সাবেক পরিচালক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার মনে করেন এধরণের প্রতিযোগিতা শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা বৃদ্ধি করবে পাশাপাশি সাংস্কৃতিক বিষয়ে পারদর্শী করবে। ভবিষ্যতেও এধরণের অলিম্পিয়াড প্রতিযোগিতায় জবি আই.এম.এল যুক্ত থাকবে বলে জানিয়েছেন সহকারী অধ্যাপক নিয়াজ আলমগীর।