প্রাণের বইমেলা; বিদায়ের সূর

0
115

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: পাঠকমেলা ধারাবাহিক পর্ব (( ২৭-)) ২০২২ -এ একুশের বইমেলা নিয়ে অনেক শঙ্কা ছিল। করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রকোপ বেড়ে যাওয়াতে সংক্রমণ ঠেকানোর জন্য বইমেলা বাদ দেওয়ার কথা চিন্তা করা হচ্ছিল। আবার মাসব্যাপী না করে ১৫ দিন চালানোর চিন্তাও করা হলো। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখক প্রকাশক পাঠকের নানা মতামত তর্কবিতর্ক টিভি টক-শো বহু কিছু চলল। ফেব্রুয়ারিও চলে এলো।

শেষমেশ ‘আপাতত ১৫ দিন, পরে পরিস্থিতি বুঝে বাড়ানো যাবে’ এভাবে ১৫ ফেব্রুয়ারিতে বইমেলা শুরু হলো। উদ্বোধনী দিনে ভাচুর্য়ালি উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী ১৭ মার্চ পর্যন্ত বইমেলা চালানোর একটি সবুজ সংকেতও দিয়ে দিলেন। এরপর সিদ্ধান্ত এলো ১৭ মার্চ পর্যন্তই হচ্ছে বইমেলা। করোনা পর্যুদস্ত জনগণ যেন এর অপেক্ষাতেই ছিল। এখন বইমেলায় ঢুকলে কে বলবে দেশের মানুষের কাছে করোনার ভয় বলে কোনো বস্ত্ত আছে!

স্বাস্হ্যবিধি মানতে হবে তাই মুখে একটা মাস্ক। সেটাকেও বেশির ভাগই প্রবেশদ্বারের ছাড়পত্র হিসেবে ব্যবহার করেন। বাঁশের ব্যারিকেড পার হলেই তা খুলে থুতনিতে নামিয়ে দেন অথবা কোনো পকেটে গুঁজে দেন। করোনা সংক্রমণের কথা চিন্তা করে এ বছর বইমেলা আরো বিস্তৃত হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানে স্হানান্তরিত হওয়ার পর থেকে প্রতি বছরই বইমেলার পরিসর বাড়ছে। মেলায় ঘোরাঘুরি করা, নির্বিঘ্নে স্টলে যেয়ে বই বাছাই করে পছন্দের বইটি কেনা এসব সুবিধার কথা ভেবে বাংলা একাডেমি মেলাকে প্রতি বছরই আগের চেয়ে ভালো ও সুবিধাজনক করে করার চেষ্টা করছে। অমর একুশে বইমেলায় ভাঙনের সুর বেজে উঠেছে।

শেষ সময়ে বিক্রির ওপর নির্ভর করছে মেলার ব্যবসায়িক সফলতা। আগামীকাল ১৭ মার্চ মেলা শেষ হয়ে যাচ্ছে । কিন্তু শেষ সময়ে আরও দুই দিন মেলার সময় বৃদ্ধির দাবি জানিয়েছেন প্রকাশকদের অনেকে। শেষ দিনের পরের দিন শুক্রবার ছুটির দিন। আর ওই দিন মেলা চালু থাকলে প্রকাশকরা বেশ লাভবান হবেন বলে আশা প্রকাশ করে মেলার সময় আরও দুই দিন বাড়ানোর দাবি জানান কয়েকজন প্রকাশক। তবে সবকিছুই নির্ভর করছে বাংলা একাডেমির ওপর। এদিকে প্রকাশকরা প্রতিনিয়ত তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন।

নীতিমালা ভেঙে লটারির পরও স্টল বরাদ্দ দেওয়া, এক পথ দিয়ে প্রবেশ করে আরেক পথ দিয়ে বের হওয়ার নিয়ম অনুযায়ী প্যাভিলিয়ন নির্মাণের কথা থাকলেও চারদিক খোলা রেখে ত্রুটিপূর্ণ প্যাভিলিয়ন নির্মাণের পরও তা বন্ধ না করা, ধুলো নিরসন করে পরিচ্ছন্ন মেলা উপহার দেওয়ার লক্ষ্যে নিয়মিত পানি ছিটানোর কথা বললেও পানি না ছিটানো, প্রবেশ পথে ও মেলা প্রাঙ্গণে ভাষাশহীদদের ছবি না থাকা ও প্রবেশপথে পুলিশের নানা কার্যক্রমের ব্যানারের ছবি দিয়ে মেলার সৌন্দর্য ক্ষুণ্ন করা, বিগত বছরগুলোতে শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত নান্দনিক তোরণ থাকলেও এবার কোনো তোরণ না রেখে একুশের চেতনাকে অবহেলা করাসহ নানা অনিয়মের অভিযোগ বাংলা একাডেমির দিকে ছুড়ে দিয়েছেন প্রকাশকরা।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন প্রকাশক বলেন, ভাষা শহীদদের স্মরণে ও একুশের চেতনায় শানিত বইমেলায় ভাষাশহীদদের কোনো ছবি বা প্রতিকৃতি না রেখে বাংলা একাডেমি একুশের শহীদদের প্রতি অসম্মান করেছেন বলে বেশ কয়েকজন সৃজনশীল প্রকাশক তাদের মতামত তুলে ধরেন । আমাদের কিংবদন্তী লেখক এমদাদুল হক মিলনের অনুভূতি গুলো তুলে ধরলাম । মিলন কিছুটা আক্ষেপও অনুভূতি সূরে বলেন _ আমাদের প্রকাশনা-জগৎ এখন বইমেলানির্ভর হয়ে গেছে।

বেশির ভাগ প্রকাশকই সারা বছর কোনো বই প্রকাশ করেন না, পাণ্ডুলিপি জমিয়ে রাখেন। ফেব্রুয়ারির বইমেলার আগে আগে হুড়োহুড়ি করে বইগুলো প্রকাশ করেন। ফলে প্রেসের ওপর যেমন চাপ পড়ে, তেমন চাপ পড়ে বাইন্ডারদের ওপর, প্রুফ রিডারদের ওপর, এমনকি লেখকের ওপরও। অনেক ক্ষেত্রে লেখক তার নিজের লেখা সংশোধন করারও সময় পান না। পশ্চিমবঙ্গের অবস্থাও অনেকটা এ রকম। কিন্তু পৃথিবীর অন্য কোনো দেশে বই প্রকাশের অবস্থা এ রকম নয়। সেসব দেশে সারা বছর ধরেই বই প্রকাশিত হয়।সারা বছর ধরেই বই কমবেশি বিক্রি হয়।

আমাদের দেশ এবং পশ্চিমবঙ্গেও অবস্থাটা একসময় ওরকমই ছিল। আমার প্রথম বই প্রকাশিত হয় ১৯৭৭ সালে। আজ থেকে ৪৫ বছর আগে। তার পর থেকে অনেকগুলো বছর পর্যন্ত সারা বছর ধরেই আমার বই প্রকাশিত হতো। একদিকে ঈদসংখ্যায় উপন্যাস লিখছি, অন্যদিকে ঈদের পরপরই সেই সব লেখাই বই হয়ে বেরিয়ে যাচ্ছে। কয়েক মাস পরপরই পত্রিকায় প্রকাশিত গল্পগুলো নিয়ে বই হয়ে যেত। আর বইমেলা উপলক্ষে নতুন দু-চারটা বই তো প্রকাশিত হতোই। সে অবস্থাটি এখন আর নেই।

এখন সারা বছর ধরে যা লিখি, বইগুলো প্রকাশিত হয় মেলার সময়। পাঁচ-ছয়টা বই হয়ে যায়। সংকলনগ্রম্হ হয় বেশ কয়েকটা। এর ফলে আমার পাঠকদের ওপর ভালো রকম একটা চাপ পড়ে। সব বই তারা সংগ্রহ করতে পারেন না। এক্ষেত্রে অবশ্য প্রকাশকদেরও যুক্তি আছে। তারা বলেন, বইমেলা ছাড়া এখন আর সেভাবে সৃজনশীল, মননশীল বই বিক্রি হয় না। বই বিক্রি হয় মেলার সময়। ফলে আমরা অনেকেই মেলানির্ভর প্রকাশক হয়ে উঠেছি। কথাটি অনেকখানি সত্য।

বইয়ের বিক্রি আগের অবস্থায় নেই। জনপ্রিয় লেখকদের বইও আগের মতো বিক্রি হয় না। যেটুকু হয় তা ঐ বইমেলায়ই। এ অবস্থায় বই ছেপে ছেপে গোডাউন ভর্তি করে রেখে, টাকা আটকে রেখে কোন প্রকাশক যাবেন সারা বছর ধরে বই প্রকাশনার দিকে? তার চেয়ে মেলার আগে আগে বই ছাপলে দ্রুত তার লগ্নি করা টাকাটা উঠে আসবে, বইও গোডাউনে পড়ে থাকবে না।

এ অবস্থা কিন্তু সব প্রকাশকের ক্ষেত্রে নয়, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে বেশ কিছু প্রকাশনা সংস্থা আছে, যারা সারা বছর ধরেই বই প্রকাশ করছে। নানাভাবে বইয়ের বিপণন করছে। পাঠকের হাতে বই পৌঁছে দেওয়ার চেষ্টা করছে। এ ক্ষেত্রে একটা কথা খুব জরুরি, তা হলো—যদি ভালো বই হয়, মানসম্পন্ন হয়, প্রয়োজনীয় বই হয়, তাহলে সে বই অবশ্যই পাঠক সংগ্রহ করবেন। আমি মনে করি, এই দিকটা প্রত্যেক প্রকাশকেরই মাথায় রাখা উচিত।

পরিশেষে লেখাটি সমাপনী করতে চাচ্ছি পাঠক দর্শক শ্রোতাদেরকে ভাল একটি সু সংবাদ জানিয়ে । সেই বিষয়টি হচ্ছে এবারের একুশে বইমেলায় খন্দকার মনিরুল ইসলাম সোহেলের ‘ভাষাচিত্র’ থেকে প্রকাশিত হয়েছে উপমহাদেশের প্রখ্যাত গীতিকার, প্রযোজক, পরিচালক স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী মাজহারুল আনোয়ারের ‘অল্প কথার গল্প গান’। সমকালীন বাজার সাহিত্য উজিয়ে এটি চিরকালীন একটি বই। বইটি বইমেলায় পাঠকের কাছে বেশ গ্রহণযোগ্যতা পেয়েছে। ৫০টি গান লেখার গল্প ছাড়াও এতে আছে ২০০টি গানের কথা। উক্ত মহা মূল্যবান গুনগত মান সম্পন্ন এই বইটি সবাই সংগ্রহ করে রাখার জন্য আহ্বান জানাচ্ছি ।

লেখক:-: বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক |•| ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: বাংলা পোস্ট |•|