নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়তে চলচ্চিত্রের ভূমিকা অনবদ্য: তথ্যমন্ত্রী

0
111

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে এবং এজন্য চলচ্চিত্রের ভূমিকা অনবদ্য।

তিনি শুক্রবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব- দশম লিবারেশন ডকফেস্ট উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বিশেষ অতিথি এবং উৎসব পরিচালক তারেক আহমেদ স্বাগত বক্তব্য রাখেন।

তথ্যমন্ত্রী বলেন, “এ উৎসবের বিষয় হচ্ছে মুক্তিযুদ্ধ ও মানবাধিকার। আমাদের মতো এত প্রাণের বিনিময়ে, এত রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে সব দেশ স্বাধীনতা অর্জন করেনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা অর্জন যুগে যুগে পৃথিবীর ইতিহাসে, মানব সভ্যতার ইতিহাসে মুক্তিকামী মানুষের জন্য একটি উদাহরণ।”

জীবনমুখী শর্টফিল্মের সংখ্যা বাড়ছে এবং সেগুলোর বার্তা বর্তমান প্রজন্মকে সমাজ পরিবর্তনে উৎসাহ দিতে ভূমিকা রাখতে পারে উল্লেখ করে তথ্যমন্ত্রী মুক্তিযুদ্ধ জাদুঘরের এবারের আয়োজনে বিশ্বের ১৯৬টি দেশ থেকে জমা ২১ শতাধিক ছবি থেকে ৪০টি দেশের ১৪০টি ছবি প্রদর্শন আয়োজনের প্রশংসা করেন।

পাঁচ দিনের এ উৎসবে জাতীয় ও আন্তর্জাতিক বিভাগে প্রামাণ্যচিত্র প্রতিযোগিতা হবে। বাংলাদেশি অনধিক এক ঘণ্টার প্রামাণ্যচিত্র নিয়ে আয়োজিত প্রতিযোগিতায় এ বছর বিচারক হিসেবে রয়েছেন জার্মান প্রবাসী প্রখ্যাত বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা শাহিন দিল রিয়াজ আহমেদ, শিল্পী ও শিল্প সমালোচক মোস্তফা জামান এবং অভিনয়শিল্পী বন্যা মির্জা।

অনধিক এক ঘন্টা দৈর্ঘ্যের আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য তিনজন বিচারক হিসেবে থাকছেন পাকিস্তানি প্রামাণ্যচিত্র নির্মাতা আম্মার আজিজ, নিউজিল্যান্ডের ডকএজ প্রামাণ্যচিত্র উৎসবের পরিচালক এলেক্স লি এবং বিলাতের শীর্ষস্থানীয় প্রামাণ্যচিত্র উৎসব শেফিল্ড ডকফেস্টের মিতা সুরি।

উৎসবের শেষ দিন ১৫ মার্চ বিকেলে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতার বিজয়ী প্রামাণ্যচিত্র দুটোর নাম ঘোষণা করা হবে। জাতীয় পর্যায়ের ছবির জন্য এক লাখ টাকা এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য এক হাজার মার্কিন ডলার পুরস্কার প্রদান করা হবে।