ব্রাজিলে বাড়লে দেশেও বাড়তে পারে ভোজ্য তেলের দাম

0
83

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোজ্য তেল ব্রাজিল থেকে আমদানি করতে হয়। যদি সেই দেশে মূল্য বাড়ে তাহলে আমাদের দেশেও ভোজ্য তেলের দাম আরও বাড়তে পারে। শনিবার বিকেলে লালমনিরহাট শেখ শফি উদ্দিন কমার্স কলেজে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে টিপু মুন্সি বলেন, আমরা যেটা দেখি রমজানে পণ্যের দাম প্রায় সময়ই বাড়ে। এবার আসন্ন রমজানকে ঘিরে বাজারে পণ্যের দাম স্বাভাবিক রাখতে কাজ চলছে। খোলাবাজারে ন্যাযমূল্যে পণ্য বিক্রির পরিমাণ আরও বাড়ানো হবে। টিসিবির পণ্য বিক্রির পরিমাণও ডাবল করা হবে রমজানে। মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেই যেন রমজানের নিত্যপণ্যের বাজার থাকে, এজন্য বাজার মনিটরিং বাড়ানো হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, লালমনিরহাটে বন্ধ হয়ে যাওয়া মোগলহাট স্থলবন্দর চালু হলে উভয় দেশের বাণিজ্যের প্রসার ঘটবে। বন্ধ থাকা এ স্থলবন্দর চালু করারও পরিকল্পনা রয়েছে সরকারের। পাশাপাশি বুড়িমারী স্থলবন্দর হয়ে ভারতের সাথে রেলপথ যোগাযোগ সচল করে উভয় দেশের বাণিজ্য সম্প্রসারণের জন্য সরকারের রেলপথ মন্ত্রণালয়কে বলা হবে।

তিনি বলেন, তিস্তা নদীকে ঘিরে সাড়ে ৮ হাজার কোটি টাকার একটি প্রকল্প বাস্তবানের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এটি বাস্তবায়ন হলে তিস্তাপাড় তথা রংপুর বিভাগের পর্যাপ্ত উন্নতি ঘটবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরাঞ্চলের উন্নয়নে বেশ আন্তরিক। আমরা তারই নির্দেশনায় কাজ করে যাচ্ছি।

মন্ত্রী আরও বলেন, লালমনিরহাটের ব্রান্ডিং ফসল ভুট্টার চাষাবাদ ব্যাপক। তাই এ জেলায় ভুট্টাজাত শিল্প কারখানা প্রতিষ্ঠার কাজ করা হচ্ছে। একইসাথে এ জেলায় অর্থনীতিক অঞ্চল গড়ে তোলার কাজও চলমান রয়েছে। বর্তমান সরকার ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য প্রসারনকল্পে কাজ করছে।

রোটারি ক্লাবের আয়োজনে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থতিত হতে লালমনিরহাট আসেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু জাফর, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, জেলা চেম্বর অব কমার্সের সভাপতি শেখ আব্দুল হামিদ বাবু, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম ও পৌর মেয়র রেজাউল করিম স্বপন প্রমুখ।